ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ত্রাণকর্মী নিহতের ঘটনায় দুই কর্মকর্তাকে বরখাস্ত করল ইসরায়েলি সেনাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২৪
ত্রাণকর্মী নিহতের ঘটনায় দুই কর্মকর্তাকে বরখাস্ত করল ইসরায়েলি সেনাবাহিনী

গাজায় বিমান হামলায় ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের (ডব্লিউসিকে) সাত ত্রাণকর্মী নিহত হওয়ার ঘটনায় দুই কর্মকর্তাকে বরখাস্ত করেছে ইসরায়েল। ঘটনার তদন্তে অভিযুক্তদের বিরুদ্ধে কার্যপদ্ধতি লঙ্ঘনের গুরুতর প্রমাণ পাওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী।

 

শুক্রবার এক বিবৃতিতে ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, ত্রাণ সরবরাহকারীদের গাড়িতে হামলা একটি গুরুতর ভুল। ভুল শনাক্তকরণ, সিদ্ধান্ত গ্রহণে ত্রুটি এবং স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরের পরিপন্থী আক্রমণের মতো গুরুতর ব্যর্থতা এর জন্য দায়ী।

ইসরায়েল জানায়, তারা কর্নেল পদের এক ব্রিগেড-প্রধান ও একজন ব্রিগেড ফায়ার সহকারী অফিসারকে বরখাস্ত করেছে। এ ছাড়া তারা সাউদার্ন কমান্ডের প্রধান জেনারেলসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের আনুষ্ঠানিকভাবে তিরস্কার করেছেন। খবর বিবিসি

এর আগে গত বৃহস্পতিবার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে এক ফোনালাপে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, গাজার বেসামরিক নাগরিক ও ত্রাণ সহায়তাকর্মীদের হত্যা বন্ধ না হলে হামাসবিরোধী লড়াইয়ে ইসরায়েলকে আর সহায়তা দেবে না তার দেশ।  

গত সোমবার গাজায় ত্রাণসহায়তা সংস্থা ডব্লিউসিকে গাড়িবহরের ওপর বিমান হামলা চালায় ইসরায়েলি সেনাবাহিনী। এতে সাত ত্রাণকর্মীর মৃত্যু হয়। ইসরায়েলি সেনাবাহিনীর সঙ্গে সমন্বয় করা সত্ত্বেও দেইর আল বালাহর একটি গুদাম থেকে বের হওয়ার সময় দলটির ওপর হামলা করা হয়। ত্রাণকর্মীদের গাড়িতে আঘাত হানার কিছুক্ষণ আগে দলটি মেরিটাইম করিডর দিয়ে আনা ১০০ টন খাদ্যসহায়তা আনলোড করেছিল বলে জানায় সংস্থাটি।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।