ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইকুয়েডরের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল মেক্সিকো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২৪
ইকুয়েডরের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল মেক্সিকো

ইকুয়েডরের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে মেক্সিকো। ইকুয়েডরে অবস্থিত মেক্সিকোর দূতাবাসে পুলিশি অভিযানের জেরে এই সিদ্ধান্ত নিয়েছে মেক্সিকো।

  

শুক্রবার ইকুয়েডরে মেক্সিকোর দূতাবাসে অভিযান চালিয়ে সেখানে রাজনৈতিক আশ্রয়ে থাকা ইকুয়েডরের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট হোর্হে গ্লাসকে ধরে নিয়ে যায় পুলিশ।  

গ্লাস ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত ইকুয়েডরের ভাইস-প্রেসিডেন্ট ছিলেন। পরে দুর্নীতির দায়ে তাকে পদচ্যুত করা হয় এবং ছয় বছরের কারাদণ্ড দেওয়া হয়। গত বছর নভেম্বরে তিনি ছাড়া পান। কিন্তু এরপর আবার গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হলে ডিসেম্বর মাসে তিনি মেক্সিকোর দূতাবাসে আশ্রয় নেন। সে সময় মেক্সিকোর এই সিদ্ধান্তে নিন্দা জানায় ইকুয়েডর। খবর বিবিসি

তবে মেক্সিকো জানায়, পরিপূর্ণ যাচাই বাছাইয়ের পর গ্লাসকে রাজনৈতিক আশ্রয় দেওয়ার সিদ্ধান্ত নিয়ে ছিলেন তারা।

শুক্রবার রাতের প্রকাশিত ছবিতে দেখা যায়, দেয়াল এবং ধাতব বেড়া টপকে দূতাবাসে ঢুকছেন পুলিশ সদস্যরা। এ ঘটনায় বেশ কয়েকজন কূটনীতিবিদ আহত হয়েছেন বলে জানান মেক্সিকোর পররাষ্ট্র সচিব অ্যালিসিয়া বারসেনা।  
  
এ ঘটনায় ইকুয়েডরের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেন মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রে ম্যানুয়েল লোপেজ ওব্রাডর।  

দুই দেশের সম্পর্কে আগে থেকেই টানাপড়েন চলছিল। ইকুয়েডরের গত নির্বাচনে সহিংসতা নিয়ে মেক্সিকোর প্রেসিডেন্টের মন্তব্য কারণে ইকুয়েডর মেক্সিকোর রাষ্ট্রদূতকে অবাঞ্ছিত ঘোষণা করে এবং তাকে দেশ থেকে বের হয়ে যেতে বলে।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।