ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বার্লিনে ফিলিস্তিনপন্থী সমাবেশে পুলিশের বাধা

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৪
বার্লিনে ফিলিস্তিনপন্থী সমাবেশে পুলিশের বাধা

বার্লিনে ফিলিস্তিনপন্থী সমাবেশ শুরুর পরপরই পুলিশ তাতে বাধা দেয় এবং বাতিল করে। সমাবেশের প্রধান বক্তাদের একজন এর আগে অভিযোগ তোলেন, তাকে বিমানবন্দরে আটকে দেওয়ার পাশাপাশি জার্মানিতে প্রবেশে বাধা দেয় কর্তৃপক্ষ।

এক্স হ্যান্ডলে এক টুইটে শুক্রবার পুলিশ জানায়, কর্মকর্তারা প্রাথমিকভাবে প্যালেস্টাইন কংগ্রেসের সমাবেশ বন্ধ করে দেন, কারণ এক বক্তার জার্মানিতে রাজনৈতিক কার্যকলাপের ওপর নিষেধাজ্ঞা ছিল। পুলিশ ওই বক্তার নাম জানায়নি। তবে কংগ্রেসে অংশগ্রহণকারীরা এক্সে লিখেছেন, ওই বক্তা ফিলিস্তিনি গবেষক সালমান আবু সিত্তা।

পরে পুলিশ এক্সে আরেক টুইটে জানায়, তারা সম্মেলনের বাকি অংশ নিষিদ্ধ করে, যাতে প্রায় আড়াইশ লোকের অংশগ্রহণ ছিল। তারা বলে, একই বক্তাকে আবারো আমন্ত্রণ জানানোর ঝুঁকি রয়েছে। তিনি অতীতে ইহুদি-বিদ্বেষী মন্তব্য করেন বলে পুলিশের অভিযোগ।  

কংগ্রেসের ওয়েবসাইটে আয়োজকরা গাজায় ইসরায়েলের অপরাধের নিন্দা জানান। তারা বলেন, ফিলিস্তিনি আন্দোলন এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের কণ্ঠস্বরের সঙ্গে মিলে আমরা ইসরায়েলি বর্ণবাদ এবং গণহত্যার নিন্দা জানাব। এর সঙ্গে জড়িত থাকার জন্য জার্মানিকে আমরা অভিযুক্ত করি।

বার্লিন পুলিশ জানায়, নিরাপত্তার জন্য ৯৩০ জন কর্মকর্তাকে পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।