ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

দোনেৎস্কে গ্রাম দখলের দাবি রাশিয়ার, খারকিভে হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
দোনেৎস্কে গ্রাম দখলের দাবি রাশিয়ার, খারকিভে হামলা ২০ এপ্রিল দোনেৎস্কে রাশিয়ার সেনাদের লক্ষ্য করে ইউক্রেনের সেনাদের হামলা। রেডিও ফ্রি ইউরোপ

রাশিয়া দাবি করছে, পূর্ব ইউক্রেনের গ্রাম নোভোমিমিকাইলিভকা তারা দখলে নিয়েছে এবং তা তাদের নিয়ন্ত্রিত দোনেৎস্কের মধ্যে নিয়ে এসেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সামাজিক মাধ্যমে দাবি করেছে, তারা একটি গ্রামকে মুক্ত করেছে এবং যুদ্ধক্ষেত্রে নিজেদের অবস্থান আরও ভালো করেছে।

তবে ইউক্রেনের সেনা কর্মকর্তারা দাবি করেছেন, রাশিয়া দোনেৎস্কে ২৩ বার তাদের প্রতিরক্ষা বলয় ভেঙে এগোনোর চেষ্টা করেছিল। তবে পারেনি।

ইউক্রেনের হাতে এখন অস্ত্র এবং গোলাবারুদ কমে এসেছে। তাই তারা রাশিয়ার আক্রমণ প্রতিহত করার চেষ্টা করছে মাত্র।

সম্প্রতি মার্কিন পার্লামেন্টে ইউক্রেনকে ৬১ বিলিয়ন ডলার সামরিক ও আর্থিক সাহায্য দেওয়ার প্রস্তাব অনুমোদন পেয়েছে। কিন্তু বিশেষজ্ঞদের ধারণা, এ সাহায্য ইউক্রেনের হাতে পৌঁছাতে সময় লাগবে।  

ইউক্রেনের সামরিক গোয়েন্দা বিভাগের প্রধান সোমবার একটি সাক্ষাৎকারে বলেছেন, আগামী সপ্তাহগুলোতে যুদ্ধক্ষেত্রের অবস্থা খারাপ হতে পারে। তিনি বলেন, আমি মনে করছি, সামনে কঠিন সময় আসছে। তবে অনেকে বলছেন, বিপর্যয় হবে। আমি বলছি, সেরকম কিছু হবে না।

এদিকে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে বিমান হামলা করেছে রাশিয়া। সেই হামলায় খারকিভের টিভি সম্প্রচার পরিকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে বলে আঞ্চলিক গভর্নর জানিয়েছেন। তিনি বলেছেন, এ আক্রমণের ফলে ডিজিটাল টিভি সিগন্যাল ব্যাহত হয়েছে।

তিনি জানান, রাশিয়ার আক্রমণের সময় অ্যালার্ম বেজেছিল। তখন কর্মীরা নিরাপদ আশ্রয়ে চলে যান। এতে কেউ হতাহত হননি।

বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, রাশিয়ার হামলায় টিভি টাওয়ার ক্ষতিগ্রস্ত হয়েছে। ছবি ও ভিডিওতে দেখা যায়, টাওয়ারের উপরের অংশ ভেঙে পড়ে এবং সেখান থেকে ধোঁয়া বের হয়।

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
আরএইচ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।