ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সীমান্তে আরাকান আর্মি, মাদক পাচার রোধে প্রতিশ্রুতি 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, মে ৪, ২০২৪
সীমান্তে আরাকান আর্মি, মাদক পাচার রোধে প্রতিশ্রুতি 

মিয়ানমারের রাখাইন রাজ্যের বাংলাদেশের সঙ্গে লাগোয়া পুরো সীমান্ত এলাকা এখন আরাকান আর্মির দখলে। এই সীমান্ত দিয়ে মাদক পাচার রোধে কাজ করে যাচ্ছে জান্তা বিরোধী সশস্ত্র সংগঠনটি।

বাংলাদেশি সংবাদ মাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটিই জানালেন আরাকান আর্মির মুখপাত্র ইউ খাইন তু খা।

প্রথমবারের মতো কোনো বাংলাদেশি সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে নিউজ টোয়েন্টিফোরকে তু খা জানান, সীমান্তে মাদক পাচার রোধে প্রতিশ্রুতিবদ্ধ আরকান আর্মি। আমরা নিয়ন্ত্রণ নেওয়ার পর নাফ নদীসহ বহু এলাকা দিয়ে মাদক পাচার রোধ করেছি। তবে পাচার পুরোপুরি বন্ধ করতে বাংলাদেশ সরকারের সহযোগিতা দরকার।

রোহিঙ্গাদের প্রত্যাবাসন সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ধর্ম, বর্ণ নির্বিশেষে ভবিষ্যতে আরাকানের সব নাগরিকদের দায়িত্ব নিতে প্রস্তুত আরাকান আর্মি।

যুদ্ধের বর্তমান পরিস্থিতি নিয়ে জানাতে গিয়ে নিউজ টোয়েন্টিফোরকে তিনি বলেন, মিয়ানমার জান্তার হাত থেকে নিয়ন্ত্রণ ছিনিয়ে নিতে প্রাণপণ লড়াই করছে সংগঠনটি। বিশেষ করে বুথিডং, মংডু, আন ও তান্দোয়ে টাউনশিপে। তিনি বলেন, এই মুহূর্তে আমরা ৯টি টাউনশিপের পুরোপুরি নিয়ন্ত্রণ নিয়েছি। যেমন চাওক্ত, ম্রাও, মেব্র্রা, মেবুন, রামরি, পাউডু, পুন্যাজ্ঞা, রাথিডং এবং পালওয়া টাউনশিপ।     

মুখপাত্র আরও বলেন, বাংলাদেশ সীমান্তে লাগায়ো ট্রাইজংশন (তিনমুখ) এলাকা থেকে শুরু করে মংডুর কাছ পর্যন্ত পুরোপুরি এলাকা আমাদের নিয়ন্ত্রণে। আমরা আমাদের অস্তিত্বের জন্য ও রাখাইনের জন্য লড়াই করছি। আমরা এখানে স্বাধীনতা, সমতা, ন্যায়বিচার ও শান্তি চাই। আরাকানের সব নাগরিকের জন্য কাজ করছি আমরা। নিজেদের লক্ষ্য পূরণ না হওয়া পর্যন্ত এ লড়াই চালিয়ে যাবে আরাকান আর্মি।

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, মে০৪, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।