ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রাফায় আন্তর্জাতিক আইন অবশ্যই মানতে হবে ইসরায়েলকে: মস্কো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, মে ৮, ২০২৪
রাফায় আন্তর্জাতিক আইন অবশ্যই মানতে হবে ইসরায়েলকে: মস্কো

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের রাফা ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নিয়েছে ইসরায়েল। দ্রুতই এ অঞ্চলে স্থল অভিযান শুরু হবে বলে হুমকিও দিয়েছে দখলদার রাষ্ট্রটি।

তবে, ইসরায়েলকে আন্তর্জাতিক আইন মানার কথা বলেছে রাশিয়া।

রাফায় ইসরায়েলি ট্যাংক প্রবেশের পর দেশটিকে সতর্ক করে এ মন্তব্য করে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইসরায়েলকে অবশ্যই আন্তর্জাতিক মানবিক আইন কঠোরভাবে মেনে চলতে হবে।

এক ব্রিফিংয়ে রাশিয়ার মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, ১০ লাখেরও বেশি বেসামরিক নাগরিক অধ্যুষিত এলাকায় এই আগ্রাসনকে ‘অতিরিক্ত অস্থিতিশীলতা সৃষ্টিকারী কারণ’ হিসেবে দেখছে রাশিয়া। এ কারণে আমরা আন্তর্জাতিক মানবিক আইনের বিধানগুলো কঠোরভাবে পালনের দাবি জানাচ্ছি।

জাখারোভা বলেন, মস্কো এখন পর্যন্ত গাজা বা বৃহত্তর মধ্যপ্রাচ্যে শান্তি চুক্তির কোনো সম্ভাবনা দেখছে না।

এদিকে অ্যালন লিইল নামে এ কূটনীতিক বলেছেন, ইসরায়েল যুদ্ধ বন্ধ করবে না। স্থায়ী যুদ্ধবিরতি বা স্থায়ীভাবে যুদ্ধ বন্ধের কথা থাকবে এমন কোনো চুক্তিও হবে না। সবাই এটি ভুলে যেতে পারেন। এমন চুক্তি করার মতো পর্যাপ্ত শক্তিশালী নয় (বর্তমান) ইসরায়েলি সরকার। যদি চুক্তি করে তাহলে এই সরকার ভেঙে যাবে।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, মে ৮, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।