ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

কে এই ইরানের নতুন পররাষ্ট্রমন্ত্রী বাগেরি কানি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, মে ২০, ২০২৪
কে এই ইরানের নতুন পররাষ্ট্রমন্ত্রী বাগেরি কানি

ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী বিধ্বস্ত হেলিকপ্টারটিতে ভ্রমণকারীদের মধ্যে কেউ জীবিত নেই। সবাই নিহত হয়েছেন।

 

নিহতদের তালিকায় রয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানও।

প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহতের খবর নিশ্চিতের পর পরই নতুন পররাষ্ট্রমন্ত্রী নিয়োগ দিয়েছেন তেহরান। পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী আলি বাগেরি কানিকে নতুন পররাষ্ট্রমন্ত্রী ঘোষণা করা হয়েছে।

দেশটির মন্ত্রিসভায় নির্বাহী, সংসদ ও বিচার, সরকারের ৩ বিভাগের এক বৈঠকের পর ঘোষণাটি আসে।

আলি বাগেরি কানি ২০২১ সালের সেপ্টেম্বর থেকে উপ-পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে ২০০৭ থেকে ২০১৩ সাল পর্যন্ত ইরানের সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের ডেপুটি সেক্রেটারি ছিলেন।

এর আগে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আলি খামেনি জানিয়েছেন, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মাদ মোখবারকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের দায়িত্ব দেওয়া হয়েছে। একইসঙ্গে পাঁচ দিনের জাতীয় শোক ঘোষণা করেন তিনি।  

আলি খামেনির বরাত দিয়ে ইরানের সরকারি সংবাদমাধ্যম ইরনা আরও জানায়, মোখবার দেশের নিয়ন্ত্রণভার গ্রহণ করবেন এবং ৫০ দিনের মধ্যে জাতীয় নির্বাচন আয়োজন করবেন।

ইরানি সংবাদমাধ্যম বলছে, এক বার্তায় মন্ত্রিসভা প্রেসিডেন্ট রাইসির পথকে অনুসরণ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে এবং তার অসমাপ্ত কাজকে এগিয়ে নেয়ার পূর্ণ আশ্বাস দিয়েছে।  

মন্ত্রিসভা ওই শোকবার্তায় পরিষ্কার করে বলেছে, সংকটজনক সময়ে দেশের প্রশাসনিক কাজে বিন্দুমাত্র বিঘ্ন ঘটার কোনো সুযোগ তারা দেবেন না।  

প্রসঙ্গত, শনিবার (১৮ মে) কয়েকজন সহযোগীসহ আজারবাইজান সফরে যান ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। সেখানে দেশটির প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সঙ্গে একটি অনুষ্ঠান শেষে ফিরে আসার পথে রোববার (১৯ মে) বিকেলে পূর্ব আজারবাইজান প্রদেশের পাহাড়ি এলাকায় তাদের বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়।

প্রেসিডেন্ট রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী আমির আবদুল্লাহিয়ানের পাশাপাশি হেলিকপ্টারটিতে ইরানের আরও বেশ কয়েকজন সিনিয়র কর্মকর্তাও ছিলেন।

বিধ্বস্ত হওয়ার কয়েক ঘণ্টা পর সোমবার (২০ মে) ভোরে হেলিকপ্টারটির সন্ধান পায় রেড ক্রিসেন্ট সোসাইটি। দুর্গম পাহাড়ি এলাকায় পুরোপুরি বিধ্বস্ত অবস্থায় দেখতে পায় উদ্ধারকারী দল।  

তথ্যসূত্র: রয়টার্স

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, মে ২০, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।