ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের সঙ্গে পুতিনের ফোনালাপ

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, মে ২০, ২০২৪
ইরানের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের সঙ্গে পুতিনের ফোনালাপ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারের সঙ্গে ফোনে কথা বলেছেন।  ক্রেমলিন এমনটি জানায়।

খবর আল জাজিরার

এটি আরও জানায়, দুই নেতা রাশিয়া ও ইরানের মধ্যকার সম্পর্ক আরও জোরদার করার জন্য তাদের পারস্পরিক উদ্দেশ্যের ওপর জোর দেন।

উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রায়াবকোভ বলেন, রাশিয়া ইরানের সঙ্গে সম্পর্ক গভীর করা অব্যাহত রাখবে এবং তেহরানের সঙ্গে করা আগের চুক্তিগুলোও বাস্তবায়িত হবে। রাশিয়ার বার্তাসংস্থা তাস এমনটি জানায়।  

রোববার হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তার সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীও এ দুর্ঘটনায় নিহত হন।  

রাশিয়ার সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্টের হঠাৎ মৃত্যু হলে সেক্ষেত্রে ভাইস-প্রেডিডেন্টকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের দায়িত্ব দেওয়ার বিধি রয়েছে। তবে এক্ষেত্রে সর্বোচ্চ ধর্মীয় নেতার অনুমতির প্রয়োজন হয়।

সোমবার ইরান অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে মোহাম্মদ মোখবারের নাম ঘোষণা করে।  

রাইসিকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার পর অনেক দেশের মতো উদ্ধার-অনুসন্ধানে সহযোগিতার প্রস্তাব দেয় রাশিয়া।  

রাশিয়ার নিরাপত্তা পরিষদের সেক্রেটারি সের্গেই শোইগু বলেছেন, হেলিকপ্টার দুর্ঘটনার কারণ অনুসন্ধানে সহযোগিতা দিতে প্রস্তুত মস্কো।  

এর আগে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লা আলি খামেনির প্রতি শোক জানান। রাইসিকে তিনি রাশিয়ার সত্যিকারের বন্ধু বলে আখ্যা দেন।  

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, মে ২০, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।