ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জুন ২০২৪, ০৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

তো লাম ভিয়েতনামের নতুন প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪২ ঘণ্টা, মে ২২, ২০২৪
তো লাম ভিয়েতনামের নতুন প্রেসিডেন্ট

ভিয়েতনামের নতুন প্রেসিডেন্ট হলেন তো লাম। ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি গত সপ্তাহে লামকে প্রেসিডেন্ট পদের প্রার্থী হিসেবে মনোনীত করার পর দেশটির পার্লামেন্ট সাবেক এই জননিরাপত্তা মন্ত্রীকে প্রেসিডেন্ট নির্বাচিত করেছে।

রাষ্ট্রপ্রধানের পদে লামই ছিলেন একমাত্র প্রার্থী।

জননিরাপত্তা মন্ত্রী হিসেবে লাম (৬৬) দেশটির দুর্নীতিবিরোধী অভিযান ‘জ্বলন্ত চুল্লি’ এর নেতৃত্ব দিয়ে আলোচিত এবং সমালোচিত হয়েছিলেন। দেশটিতে ব্যাপকভাবে ছড়িয়ে পড়া দুর্নীতি উৎপাটনে লক্ষ্যে পরিচালিত হয়েছিল অভিযান ‘জ্বলন্ত চুল্লি’। তবে সমালোচকরা এই অভিযানকে রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের দমনের উপায় হিসেবেও চিত্রিত করেন।  

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ‘দৃঢ় ও অবিচলভাবে’ দুর্নীতির বিরুদ্ধে লড়াই চালিয়ে প্রত্যয় ব্যক্ত করেছেন লাম। খবর রয়টার্স  

ভিয়েতনামের প্রেসিডেন্টের আনেকাংশেই ভূমিকা আনুষ্ঠানিক। দেশটির শীর্ষ চারটি রাজনৈতিক পদের বাকি গুলো হলো কমিউনিস্ট পার্টি প্রধান, প্রধানমন্ত্রী ও পার্লামেন্টের স্পিকার। এদের মধ্যে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির প্রধানের পদটি দেশটির শীর্ষ পদ।

এদিকে ২০২৬ সাল পর্যন্ত মেয়াদ থাকলেও ভিয়েতনামের কমিউনিস্ট পার্টির বর্তমান প্রধান নগুয়েন ফু ট্রং বয়সের কারণে পদ ছেড়ে দিতে পারেন বলে শুনা যাচ্ছে। সেক্ষেত্রে  লাম পার্টি প্রধানের পদপ্রার্থী হতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১২৩৯ ঘণ্টা, মে ২২, ২০২২
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।