ঢাকা, সোমবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

আইসিসি পরোয়ানা দিলে নেতানিয়াহুকে গ্রেপ্তারে আমরা বাধ্য: নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, মে ২২, ২০২৪
আইসিসি পরোয়ানা দিলে নেতানিয়াহুকে গ্রেপ্তারে আমরা বাধ্য: নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী বাঁয়ে এসপান বার্থ এইদে, ডানে বেনিয়ামিন নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্তের বিরুদ্ধে যদি আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা জারি করে, সেক্ষেত্রে তারা নরওয়েতে গেলে গ্রেপ্তার হবেন বলে জানিয়ে দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এসপান বার্থ এইদে। খবর জেরুজালেম পোস্টের।

পররাষ্ট্রমন্ত্রী এইদে জানান, হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার, মোহাম্মদ দেইফ ও ইসমাইল হানিয়ার বিরুদ্ধেও যদি আইসিসি গ্রেপ্তারি পরোয়ানা জারি করে, সেক্ষেত্রে তারাও সেদেশে গেলে গ্রেপ্তার হবেন। তিনি বলেন, যদি তারা (ইসরায়েলের দুই মন্ত্রী) কিংবা হামাস নেতারা নরওয়েতে আসেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী আমরা তাদের গ্রেপ্তার করতে বাধ্য। নরওয়েজিয়ান টিভি টু-কে তিনি বলেন, তুরস্ক ছাড়া ইউরোপের যেকোনো দেশে একই নীতি অনুসরণ করা হবে।

এদিকে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে যাচ্ছে আয়ারল্যান্ড, নরওয়ে ও স্পেন। ২৮ মে এ স্বীকৃতি দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছে দেশ তিনটি। বুধবার নরওয়ে প্রথম এ সিদ্ধান্তের ঘোষণা দেয়। নরওয়ের প্রধানমন্ত্রী ইউনাস গার স্তুরে এ নিয়ে বলেন, দুই রাষ্ট্র সমাধানের মাধ্যমে ইসরায়েল ও ফিলিস্তিন রাষ্ট্র পাশাপাশি শান্তিতে থাকতে পারবে। এরপরই আয়ারল্যান্ড ও স্পেন ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্তের কথা জানায়।

সম্প্রতি আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান প্রসিকিউটর করিম খান ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত এবং হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার, মোহাম্মদ দেইফ ও ইসমাইল হানিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেছেন। ইসরায়েল আন্তর্জাতিক অপরাধ আদালতের সদস্য নয়। দেশটি এ আদালতের বিচারকেও স্বীকৃতি দেয় না।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, মে ২২, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।