ঢাকা, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

জর্জিয়ার ওপর ভিসা নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, মে ২৪, ২০২৪
জর্জিয়ার ওপর ভিসা নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র

যেসব বেসরকারি সংগঠন ও গণমাধ্যম তাদের অর্থায়নের ২০ শতাংশের বেশি দেশে বাইরে থেকে আনছে, তাদের ‘বিদেশি শক্তির স্বার্থ প্রতিপালনকারী’ প্রতিষ্ঠান হিসেবে নিবন্ধন করতে হবে। এমনি এক বিল পাস করেছে জর্জিয়া।

নাম দেওয়া হয়েছে ‘ফরেন এজেন্ট’ বিল।

বিলটিকে কেন্দ্র করে জর্জিয়ায় ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। বিতর্কিত এই বিলকে কেন্দ্র করে জর্জিয়ার ওপর এবার ভিসা নিষেধাজ্ঞা দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বৃহস্পতিবার(২৩ মে) জানিয়েছেন, জর্জিয়ায় গণতন্ত্রকে ক্ষুণ্ন করার সঙ্গে যুক্ত ব্যক্তি ও তাদের পরিবারের সদস্যদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

তিনি জানান, জর্জিয়ায় অক্টোবর মাসে অনুষ্ঠেয় নির্বাচনের সময় ও এর আগে–পরে যারা গণতান্ত্রিক প্রক্রিয়া ও প্রতিষ্ঠান গুলোকে অবজ্ঞা করবে; নতুন নীতির আওতায় মার্কিন ভিসা পাওয়ার ক্ষেত্রে তারা অযোগ্য হবেন এবং যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন না।

তিনি আরও বলেন, আমাদের আশা জর্জিয়ার জনগণের গণতান্ত্রিক ও ইউরো–আটলান্টিক প্রত্যাশা এগিয়ে নিতে  জর্জিয়ার নেতারা ওই খসড়া আইন পুনর্বিবেচনা করবেন। আমরা আমাদের দুই দেশের সম্পর্ক যেহেতু পুনর্বিবেচনা করছি, তাই সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আমরা জর্জিয়ার নেওয়া পদক্ষেপ বিবেচনায় নেব।

জর্জিয়ার ক্ষমতাসীন ড্রিম পার্টি গত সপ্তাহে ‘ফরেন এজেন্ট’ বিল পাস করেছে। নতুন এই আইন অনুসারে ‘বিদেশি শক্তির স্বার্থ প্রতিপালনকারী’ প্রতিষ্ঠান হিসেবে নিবন্ধন না করলে ৯ হাজার ২০০ ডলার পর্যন্ত জরিমানা গুণতে হবে। পরবর্তী সময়ে অসহযোগিতার জন্য প্রতি মাসে দিতে হবে বাড়তি ৭ হাজার ৩০০ ডলার।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, ২৪ মে ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।