ঢাকা, বুধবার, ৫ আষাঢ় ১৪৩১, ১৯ জুন ২০২৪, ১১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ত্রিপক্ষীয় বৈঠকের আগে চীনের প্রধানমন্ত্রী-দ. কোরিয়ার প্রেসিডেন্টের সাক্ষাৎ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, মে ২৬, ২০২৪
ত্রিপক্ষীয় বৈঠকের আগে চীনের প্রধানমন্ত্রী-দ. কোরিয়ার প্রেসিডেন্টের সাক্ষাৎ

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে ত্রিপক্ষীয় বৈঠকের একদিন আগে চীনা প্রধানমন্ত্রী লি কিয়াং ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক-ইয়োল কূটনৈতিক ও নিরাপত্তা সংলাপ শুরু করতে সম্মত হয়েছেন। মুক্ত বাণিজ্য চুক্তির বিষয়েও আলোচনা পুনরায় শুরু করতে তারা সম্মত হয়েছেন।

সোমবার তিন নেতার মধ্যকার বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। চার বছরের মধ্যে এটিই প্রথম কোনো ত্রিপক্ষীয় বৈঠক। বৈঠকটি এমন সময় হতে চলেছে যখন দক্ষিণ কোরিয়া ও জাপান ঐতিহাসিক বিরোধের কারণে বিপর্যস্ত সম্পর্ক সংশোধন করতে চাইছে। পাশাপাশি চীন-মার্কিন বৈরিতা তীব্র হওয়ার মধ্যেই যুক্তরাষ্ট্রের সঙ্গে ত্রিপক্ষীয় নিরাপত্তা অংশীদারত্ব শক্ত করছে।  

রোববার সন্ধ্যায় প্রেসিডেন্ট ইয়ুন সুক-ইয়োল দক্ষিণ কোরিয়া সফররত লি কিয়াংয়ের সঙ্গে সাক্ষাৎ করেন। ২০২৩ সালের মার্চে দায়িত্ব নেওয়ার পর এটি তার প্রথম দক্ষিণ কোরিয়া সফর।  

বৈশ্বিক অর্থনীতিতে বর্ধিত অনিশ্চয়তার উত্স হিসেবে ইউক্রেন ও গাজা যুদ্ধের দিকে ইঙ্গিত করে ইয়ুন বলেন, চীন ও দক্ষিণ কোরিয়া আন্তর্জাতিক বিষয়ে তাৎপর্যপূর্ণ অভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি। ইয়ুন লি-কে বলেন, অভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলায় দুই দেশের একসঙ্গে কাজ করা উচিত।  

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানায়, লি ইয়ুনকে বলেছেন, তাদের দেশের অর্থনৈতিক ও বাণিজ্যিক সমস্যাগুলোকে রাজনৈতিক বা নিরাপত্তা ইস্যুতে পরিণত করার বিরোধিতা করা উচিত এবং স্থিতিশীল সরবরাহ শৃঙ্খল বজায় রাখার জন্য কাজ করা উচিত।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, মে ২৬, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।