ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

‘বাস্তব ও গুরুত্বপূর্ণ’ চুক্তির মাধ্যমেই জিম্মিদের মুক্তি সম্ভব: হামাস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, মে ২৮, ২০২৪
‘বাস্তব ও গুরুত্বপূর্ণ’ চুক্তির মাধ্যমেই জিম্মিদের মুক্তি সম্ভব: হামাস

গাজায় আটক ইসরায়েলি জিম্মিদের প্রত্যাবর্তন শুধু মিসর ও কাতারের মধ্যস্থতাকারীদের কাছে উপস্থাপন করা হামাসের নির্ধারিত শর্ত মেনে চলার মাধ্যমে সম্ভব বলে জানিয়েছেন ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের বৈদেশিক সম্পর্ক বিষয়ক প্রধান ও রাজনৈতিক ব্যুরোর সদস্য ওসামা হামদান। তিনি বলেন, শুধু একটি ‘বাস্তব ও গুরুত্বপূর্ণ’ বন্দি বিনিময় চুক্তি সম্ভব হবে।

মিডল ইস্ট মনিটর মঙ্গলবার (২৮ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানায়। খবরে বলা হয়, সোমবার বৈরুতে এক সংবাদ সম্মেলনে অংশ নিয়ে এসব কথা বলেন হামদান। এ সময় তিনি আরও বলেন, গাজায় বেসামরিক নাগরিকদের ওপর হামলা হামাসের সশস্ত্র শাখাকে প্রতিরোধ প্রচেষ্টা থেকে বিরত করছে বলে ইসরায়েলি দখলদার বাহিনী যে দাবি করেছে তা ‘বীরত্বপূর্ণ’ প্রতিরোধ ভুল প্রমাণ করেছে।

হামাস কর্মকর্তা উল্লেখ করেন, পুরো উপত্যকাজুড়ে আরও গণহত্যা চালিয়ে সামরিক বৃদ্ধি বাড়ানোর জন্য দখলদারদের মরিয়া প্রচেষ্টা কোনো ধরনের ‘বিজয়’ অর্জনের জন্য চাপ প্রয়োগে সফল হবে না।

এ ছাড়াও তিনি জোর দিয়ে বলেছেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও তার সমর্থকরা বিশ্বাসযোগ্য বন্দি বিনিময় চুক্তিতে যত বিলম্ব করবে, তত বেশি জিম্মি ইসরায়েলের বোমা হামলা ও মার্কিন ক্ষেপণাস্ত্রের আঘাতে প্রাণ হারাবে।

সেই সঙ্গে হামদান সতর্ক করে দিয়েছেন, অব্যাহত ছল-চাতুরি, বিলম্ব, বোমাবাজি ও আগ্রাসনের অর্থ হলো, দখলদার বন্দিরা বর্ণবাদী রাষ্ট্রে তাদের পরিবারের কাছে মৃতদেহ হিসেবে ফিরে যাবে। অথবা তারা মোটেও আর ফিরে যাবে না।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, মে ২৮, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।