ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

বড় ব্যবধানে হেরেছেন মোদীর মন্ত্রী স্মৃতি ইরানি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৮ ঘণ্টা, জুন ৫, ২০২৪
বড় ব্যবধানে হেরেছেন মোদীর মন্ত্রী স্মৃতি ইরানি

ভারতের লোকসভা নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে হেরে গেছেন উত্তরপ্রদেশের আমেথির বিজেপি নেত্রী ও কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি।  গত নির্বাচনে তিনি একই আসনে রাহুল গান্ধীকে হারিয়ে এমপি হয়েছিলেন।

এবার গান্ধী পরিবারের অনুগত কিশোরী লাল শর্মার কাছে হেরে গেছেন স্মৃতি।

ভারতের নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, এবারের লোকসভা নির্বাচনে কিশোরী লাল পেয়েছেন ৫ লাখ ৩৯ হাজার ২২৮ ভোট। আর প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থী স্মৃতি ইরানি পেয়েছেন ৩ লাখ ৭২ হাজার ৩২ ভোট। এ হিসাবে কিশোরী লাল ১ লাখ ৬৬ হাজার ২২ ভোট বেশি পেয়ে জয়ী হয়েছেন।

এর মধ্য দিয়ে আমেথি লোকসভা কেন্দ্রের হারানো আসন ফিরে পেল কংগ্রেস। ওই আসনে রাহুল গান্ধীর প্রার্থী না হওয়া নিয়ে ব্যাপক আলোচনা হয়েছিল।  

একসময় আমেথি ছিল কংগ্রেসের পারিবারিক আসন। ২০১৯ সালে রাহুল গান্ধীকে হারিয়ে ওই আসনে জয় পেয়েছিলেন বিজেপির স্মৃতি ইরানি।

এদিকে, ফলাফল ঘোষণার পর নিজের পরাজয় মেনে নিয়েছেন স্মৃতি ইরানি। তিনি বলেছেন, ‘আমি জনগণের রায় মেনে নিচ্ছি। গত ৩০ বছরে জমে থাকা কাজ সরকার মাত্র পাঁচ বছরে শেষ করায় আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী (উত্তর প্রদেশ) যোগী আদিত্যনাথের প্রতি কৃতজ্ঞ। যারা জয় পেয়েছেন, তাদের অভিবাদন জানাই। ’

এই জয় ‘গান্ধী পরিবার ও আমেথির জনগণের’ বলে মন্তব্য করেছেন কিশোরী লাল। আর কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী মাইক্রো ব্লগিং সাইট এক্সে  লিখেছেন, ‘কিশোরী ভাইয়া, শুরু থেকেই আমি নিশ্চিত ছিলাম আপনি জিতবেন। এ নিয়ে আমার কখনো সন্দেহ ছিল না। আপনি এবং আমেথিতে আমার প্রিয় ভাই-বোনদের প্রতি রইল হৃদয় নিংড়ানো অভিবাদন। ’

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, জুন ০৫, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।