ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

মোদীর মন্ত্রিসভায় ফের শাহ-শংকর-রাজনাথ-নির্মলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, জুন ১০, ২০২৪
মোদীর মন্ত্রিসভায় ফের শাহ-শংকর-রাজনাথ-নির্মলা

ভারতের নতুন সরকারের মন্ত্রিসভা ঘোষণা হয়েছে। নরেন্দ্র মোদীর ৩.০ মন্ত্রিসভায় বড় চারটি মন্ত্রণালয় থাকছে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) হাতেই।

কয়েকজন নবীনও পেয়েছেন মন্ত্রীর পদ।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দায়িত্বে অমিত শাহকেই রেখেছেন মোদী। পররাষ্ট্র মন্ত্রী হিসেবে এস জয়শঙ্করকেই পছন্দ মোদীর। অর্থ মন্ত্রণালয় থাকছে নির্মলা সীতারমণের হাতে। প্রতিরক্ষা মন্ত্রণালয় এবারও থাকছে রাজনাথ সিংয়ের হাতে। অজয় তামতা ও হর্ষ মালহোত্রাকে নিয়ে নীতিন গড়কড়ি সামলাবেন সড়ক পরিবহন মন্ত্রণালয়।

বিদ্যুৎ এবং আবাসন ও নগর বিষয়ক মন্ত্রণালয়ের মতো গুরুত্বপূর্ণ দুটি মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন একজন। তিনি মনোহর লাল খট্টর। বিদ্যুৎ মন্ত্রণালয় পরিচালনায় জুনিয়র মন্ত্রী শ্রীপদ নায়েকের সহায়তা পাবেন তিনি। ছত্তিশগড় থেকে প্রথমবার নির্বাচিত মন্ত্রী টোখান সাহু মনোহরকে সহায়তা করবেন আবাসন ও নগর বিষয়ক মন্ত্রণালয়ে।

মধ্যপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান পেয়েছেন কৃষি মন্ত্রণালয়ের মূল দায়িত্ব। জলশক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন সিআর পাতিল। ভূপেন্দ্র যাদব পাচ্ছেন পরিবেশ মন্ত্রণালয়।

বিহারের সাবেক মুখ্যমন্ত্রী ও এইচএএম প্রধান জিতন রাম মাঞ্জি পাচ্ছেন ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রণালয়ের দায়িত্ব। শোভা করন্দলাজে হবে রাজ্যের মন্ত্রী।

রেলওয়ে মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন অশ্বিনী বৈষ্ণব। বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ে দায়িত্ব পেয়েছেন টিডিপির রাম মোহন নাইডুর কাছে। নাইডু আবার মোদীর ৩.০ মন্ত্রিসভার সর্বকনিষ্ঠ মন্ত্রী।

মনোহর লাল খট্টরের মতো দুই মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন এলজেপি প্রধান চিরাগ পাসোয়ান। ক্রীড়া ও খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রণালয় সামলাবেন তিনি।

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, জুন ১০, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।