ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

সিকিমে বৃষ্টি-ভূমিধসে ৬ জনের মৃত্যু, আটকা ২০০০ পর্যটক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
সিকিমে বৃষ্টি-ভূমিধসে ৬ জনের মৃত্যু, আটকা ২০০০ পর্যটক

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিমে বন্যা ও ভূমিধসে পর্যন্ত ছয়জনের মৃত্যু হয়েছে। এছাড়া সেখানে প্রায় দুই হাজার পর্যটক আটকে পড়েছেন।

শুক্রবার এ তথ্য জানিয়েছেন রাজ্যের কর্মকর্তারা।

কর্মকর্তারা জানান, সিকিম সীমান্তবর্তী নেপালের তাপলেজুং জেলায় বৃষ্টির পর ভূমিধসে একটি বাড়ি ভেসে যায়। এ সময় ওই বাড়িতে ঘুমিয়ে থাকা চারজনের মৃত্যু হয়েছে।

উত্তর-পূর্ব ভারতীয় রাজ্যের স্থানীয় সরকার জানিয়েছে, ভারী বর্ষণের ফলে উত্তর সিকিম জুড়ে এবং রাজ্যের রাজধানী গ্যাংটক থেকে প্রায় ১০০ কিলোমিটার (৬০ মাইল) উত্তরে অবস্থিত মাঙ্গান জেলার বিভিন্ন স্থানে ভূমিধস হয়েছে।

মাঙ্গনের জেলা ম্যাজিস্ট্রেট হেম কুমার ছেত্রি বলেছেন, ৩৬ ঘণ্টা ধরে একটানা বৃষ্টি হয়েছে। এতে উত্তর সিকিমের রাস্তার একাধিক স্থানে ক্ষতিগ্রস্ত হয়েছে, জেলার সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়েছে।

তিনি বলেন, আটকেপড়া পর্যটকরা সবাই নিরাপদ কিন্তু আমরা তাদের সরিয়ে নিতে পারিনি, তাদের মধ্যে ১১ জন বিদেশি নাগরিক।

সাড়ে ৬ লাখ মানুষের ছোট বৌদ্ধ রাজ্যটি একটি জনপ্রিয় পর্যটন স্পট। কিন্তু হিমালয়ের চরম আবহাওয়ার কারণে প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন হয়।

হিমালয়ের হিমবাহী হ্রদ বিস্ফোরণে সৃষ্ট বন্যায় সিকিমে গত বছর কমপক্ষে ১৭৯ জন মারা যায়।

মাঙ্গনের জেলা ম্যাজিস্ট্রেট ছেত্রি বলেন, ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে মেরামত করতে কিছুটা সময় লাগবে। রাস্তা ঠিক করার জন্য কর্মী ও যন্ত্রপাতি পাঠানো হয়েছে। বৃষ্টিতে প্রায় ৫০টি বাড়ি আংশিক বা সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত এবং লোকজনকে ত্রাণ শিবিরে পাঠানো হয়েছে।


সূত্র: খালিজ টাইমস

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।