ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

যেকোনো সময় মোদী সরকারের পতন: মল্লিকার্জুন খড়গে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, জুন ১৫, ২০২৪
যেকোনো সময় মোদী সরকারের পতন: মল্লিকার্জুন খড়গে

ভারতে ইতিহাস সৃষ্টি করে টানা তৃতীয়বার প্রধানমন্ত্রী হয়েছেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতা নরেন্দ্র মোদী। তিনি সরকার গঠন করে ফেলেও সেটির সময়কাল বা স্থায়িত্ব নিয়ে সন্দেহ আছে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে।

তিনি মনে করেন, যেকোনো সময় বিজেপি তথা মোদীর সরকারের পতন ঘটবে।

শনিবার (১৫ জুন) এনডিটিভিসহ ভারতীয় কয়েকটি সংবাদমাধ্যমে এ বিষয়ে খবর প্রকাশিত হয়েছে। প্রতিবেদনগুলোয় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কথাও বলা হয়েছে।

আনন্দবাজার পত্রিকায় বলা হয়েছে, মমতার সুর ধরেই মোদীর ৩.০ সরকারের স্থায়িত্বকাল নিয়ে প্রশ্ন তুলেছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে। তিনি দাবি করেছেন, লোকসভা নির্বাচনে ভারতীয় ভোটদাতারা নরেন্দ্র মোদীকে প্রধানমন্ত্রী করার পক্ষে রায় দেননি। এটিকে ভিত্তি করেই মোদীর তৃতীয় মেয়াদের সরকারের স্থায়িত্ব নিয়ে শঙ্কা প্রকাশ করেন তিনি।

মল্লিকার্জুন বলেন, ভুল করে এনডিএ সরকার গঠিত হয়েছে। মোদী জনগণের আদেশ পাননি। এটি একটি সংখ্যালঘু সরকার। এই সরকারের যেকোনো সময় পতন হতে পারে।

কিন্তু দেশের কল্যাণে স্বতঃপ্রণোদিত হয়ে মোদী সরকারের পতন ঘটাতে কংগ্রেস সক্রিয় হবে না বলেও বার্তা দেন খড়গে। তিনি বলেন, আমরা দেশের মঙ্গল চাই। দেশকে শক্তিশালী করতে আমাদের একসঙ্গে কাজ করা উচিত। আমাদের প্রধানমন্ত্রীর অভ্যাস আছে, কোনো কিছু ভালোভাবে চলতে না দেওয়ার। কিন্তু আমরা দেশকে শক্তিশালী করতে সহযোগিতা করব।

খড়গে বিজেপির সরকার গঠন নিয়েও প্রশ্ন করেন। সংখ্যাগরিষ্ঠতা না পেয়েও কেন বিজেপি সরকার গঠন করেছে, এই প্রশ্ন ছিল তার। উত্তরে এনডিএর সহযোগী জেডিইউর নেতা নীরজ কুমার শনিবার বলেন, তিনি হয়ত ভুলে গেছেন কংগ্রেসের পিভি নরসিং রাও ও মনমোহন সিং লোকসভা ভোটে কত আসনে জিতে সরকার গড়েছিলেন।

এর আগে গত শনিবার লোকসভা ভোটে জয়ী তৃণমূল প্রার্থীদের নিয়ে বৈঠকের পর মমতা বলেছিলেন, ইন্ডিয়া জোটই আগামী দিনে সরকার গড়বে। সেটা শুধু সময়ের অপেক্ষা। এখন আমরা শুধু পরিস্থিতির দিকে নজর রেখে চলছি।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, ১৫ জুন, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।