ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

দুর্নীতির দায়ে সাবেক দুই প্রতিরক্ষামন্ত্রীকে বহিষ্কার করল চীনা কমিউনিস্ট পার্টি

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, জুন ২৭, ২০২৪
দুর্নীতির দায়ে সাবেক দুই প্রতিরক্ষামন্ত্রীকে বহিষ্কার করল চীনা কমিউনিস্ট পার্টি সাবেক প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু

দুর্নীতিবিরোধী ক্র্যাকডাউনের অংশ হিসেবে চীনের ক্ষমতাসীন দল চীনা কমিউনিস্ট পার্টি (সিসিপি) সাবেক প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু এবং তার এক পূর্বসূরিকে বহিষ্কার করেছে। রাষ্ট্রীয় গণমাধ্যম এমনটি জানিয়েছে।

লি শাংফু নিখোঁজ হয়েছিলেন। পরে তাকে পদ থেকে সরিয়ে দেওয়ার কথা জানা যায়।

লি ও তার পূর্বসূরি ওয়েই ফেংহের ওপর দলের শৃঙ্খলা ভঙ্গের গুরুতর অভিযোগ এনে দল থেকে বহিষ্কার করা হয়েছে বলে রাষ্ট্রীয় বার্তাসংস্থা সিনহুয়া বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানায়। দলে শুদ্ধি অভিযান এমন সময় আসছে, যখন তাইওয়ান ঘিরে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বাড়ছে।  

দুই মাস জনসমক্ষে না থাকার কয়েক মাস পর ২০২৩ সালের অক্টোবরে লি-কে প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হয়। সিনহুয়া প্রতিবেদনে জানায়, তার বিরুদ্ধে মামলাটি সামরিক আদালতে পাঠানো হয়েছে। সম্ভবত একটি বিচার শুরু হয়েছে। তার যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।  

লি-কে নিয়ে পর্যালোচনার জন্য বৃহস্পতিবার দলের জ্যেষ্ঠ নেতারা বৈঠক আহ্বান করেন। তারা জানিয়ে দিয়েছেন, লি তার মূল্য লক্ষ্যের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন এবং দলীয় চেতনা ও মূলনীতি থেকে বিচ্যুত হয়েছেন। রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভি এমনটি জানায়।

লিয়ের বিরুদ্ধে অভিযোগ, সামরিক ক্ষেত্রে রাজনৈতিক পরিবেশ পরিবেশ নষ্ট করেছেন। তিনি দলের উদ্দেশ্য, জাতীয় প্রতিরক্ষা এবং সেনাবাহিনীর পদবিন্যাসে বেশ ক্ষতি করেছেন। সিসিটিভি বলছে, সাবেক এ প্রতিরক্ষামন্ত্রীর বিরুদ্ধে ঘুষের অভিযোগও রয়েছে।

অন্যদিকে ওয়েই প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব থেকে অবসরে যান ২০২৩ সালে। তিনি পাঁচ বছর পদে ছিলেন। সিনহুয়া জানায়, তার বিরুদ্ধে বিধি লঙ্ঘন করে অর্থ ও উপহার নেওয়ার অভিযোগ রয়েছে। এ ছাড়া অন্যদের সুবিধা পাইয়ে দিতে নিজের পদ ব্যবহার করার বিনিময়ে অর্থ ও মূল্যবান জিনিসপত্র নিয়েছেন বলেও অভিযোগ রয়েছে। তার মামলাটিও সামরিক আদালতে পাঠানো হয়েছে।  

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এক দশকেরও বেশি সময় আগে ক্ষমতায় আসার পর থেকে দুর্নীতির বিরুদ্ধে লড়াইকে তার শাসনের একটি বৈশিষ্ট্যে পরিণত করেছেন।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, জুন ২৭, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad