ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিচ্ছেন ইরানিরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, জুন ২৮, ২০২৪
প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিচ্ছেন ইরানিরা

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে। শুক্রবার (২৮ জুন) স্থানীয় সময় সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত, তবে এরপরও ভোটার উপস্থিতি থাকলে ভোটদানের সময় মধ্যরাত পর্যন্ত বাড়তে পারে।

প্রেসিডেন্ট নির্বাচনের নিয়ম অনুসারে, যদি কোনো প্রার্থী কমপক্ষে ৫০ শতাংশের বেশি ভোট না পান, তবে নির্বাচনের ফলাফল ঘোষণার পর প্রথম শুক্রবার শীর্ষ দুই প্রার্থীর মধ্যে ফের রান-অফ রাউন্ডের ভোট হবে।  

হেলিকপ্টার দুর্ঘটনায় সম্প্রতি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুর পর ইরানিরা নতুন নেতা নির্বাচনের জন্য ভোট কেন্দ্রে আসছেন। জনসাধারণের কঠিন এই সময়ে সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনীর প্রতি অনুগত চার প্রার্থী এবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এই আগাম প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে আগ্রহী ৮০ জনের মধ্য হতে ছয় জনকে যোগ্য প্রার্থী হিসেবে ঘোষণা করেছিল ইরানের গার্ডিয়ান কাউন্সিল। তবে পরে দুই জন প্রার্থী অন্যদের প্রতি সমর্থন জানিয়ে নির্বাচনে অংশগ্রহণ থেকে সরে আসার ঘোষণা দেন। ফলে এবারের নির্বাচনের মূল প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন চার প্রার্থী।

এর এই চার প্রার্থী হলেন- মাসুদ পেজেশকিয়ান, মোস্তফা পুরমোহাম্মাদি, সাইদ জলিলি এবং মোহাম্মদ বাকের কলিবফ।  

এর মধ্যে সবচেয়ে পরিচিত হলেন ৬২ বছর বয়সী বাকের কলিবফ। তিনি রাজধানী তেহরানের সাবেক মেয়র। এছাড়া ইরানের সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলে সর্বোচ্চ নেতার সরাসরি প্রতিনিধি সাইদ জলিলিও একজন গুরুত্বপূর্ণ প্রার্থী। ৫৮ বছর বয়সী জলিলি ২০১৩ সালে হাসান রুহানির বিরুদ্ধে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে হেরে যান এবং ২০২১ সালে রাইসির পক্ষে প্রার্থিতা প্রত্যাহার করেছিলেন।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, জুন ২৮, ২০২৪
এমএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।