ঢাকা, মঙ্গলবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

সুপ্রিম কোর্ট সংস্কারের প্রস্তাব সামনে আনলেন জো বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৩ ঘণ্টা, জুলাই ২৯, ২০২৪
সুপ্রিম কোর্ট সংস্কারের প্রস্তাব সামনে আনলেন জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সুপ্রিম কোর্ট সংস্কারের প্রস্তাব উন্মোচন করেছেন। তিনি চান, কংগ্রেস বিচারপতিদের জন্য মেয়াদের সীমা নির্ধারণ করুক এবং তাদের জন্য নতুন নৈতিক নির্দেশিকা তৈরি করুক।

খবর আল জাজিরার।

বাইডেন সোমবার কনজারভেটিভ-নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের জন্য তার পরিকল্পনার রূপরেখা দেন। তিনি বলছেন, আদালত এবং আমাদের গণতন্ত্রের প্রতি আস্থা ও জবাবদিহিতা পুনরুদ্ধারের জন্য এসব পরিকল্পনা বাস্তবায়ন প্রয়োজন।

বাইডেনের সংস্কার পরিকল্পনা কংগ্রেসে পাস হতে হবে। এ পরিকল্পনার মধ্যে রয়েছে, সুপ্রিম কোর্টের বিচারকের মেয়াদ ১৮ বছর নির্ধারণ এবং তাদের জন্য কঠোর নৈতিক বিধি প্রতিষ্ঠা করা।  

বাইডেন একটি সাংবিধানিক সংশোধনের জন্যও তাগিদ দিচ্ছেন। এ সংশোধন প্রেসিডেন্টের অনাক্রম্যতার বিষয়ে ডোনাল্ড ট্রাম্পের দাবি সমর্থনকারী সুপ্রিম কোর্টের সাম্প্রতিক রায়কে দুর্বল করে দেবে।

ওয়াশিংটন পোস্টে বাইডেন লেখেন, এই দেশ একটি সহজ কিন্তু গভীর নীতির ওপর প্রতিষ্ঠিত: কেউ আইনের ঊর্ধ্বে নয়। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নন, কেউ নন।  

তিনি যোগ করেন, প্রেসিডেন্টের ক্ষমতার অপব্যবহার আমরা অবশ্যই প্রতিরোধ করতে পারি। সুপ্রিম কোর্টের ওপর জনগণের আস্থা ফিরিয়ে আনতে পারি, অবশ্যই আনতে হবে।  

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, জুলাই ২৯, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।