ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

লেবানন সীমান্তে ২১ দিনের যুদ্ধবিরতি চেয়ে যুক্তরাষ্ট্র-মিত্রদের যৌথ বিবৃতি 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৪
লেবানন সীমান্তে ২১ দিনের যুদ্ধবিরতি চেয়ে যুক্তরাষ্ট্র-মিত্রদের যৌথ বিবৃতি 

মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, জাপান, কাতার, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব এবং ইউরোপীয় ইউনিয়নের কয়েকটি দেশ লেবানন-ইসরায়েল সীমান্তে ২১ দিনের অস্থায়ী যুদ্ধবিরতির জন্য আহ্বান জানিয়ে একটি যৌথ বিবৃতি দিয়েছে।  

যৌথ বিবৃতিতে উল্লেখ করা হয়, ২০২৩ সালের ৮ অক্টোবর থেকে লেবানন এবং ইসরায়েলের মধ্যেকার পরিস্থিতি অস্থিতিশীল যা বৃহত্তর আঞ্চলিক ঝুঁকি বৃদ্ধি কারণ হতে পারে।

এর একটি কূটনৈতিক মীমাংসা করার সময় এসেছে যা সীমান্তের উভয় পাশের বেসামরিক নাগরিকদের নিরাপদে তাদের বাড়িতে ফিরে যেতে সাহায্য করবে। তাই ইউএনএসসিআর-১৭০১ ভিত্তিতে কূটনৈতিক মীমাংসার সুযোগ করে দিতে অবিলম্বে ২১ দিনের যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছে যাতে করে ইউএনএসসিআর-২৭৩৫ এর প্রয়োগের মাধ্যমে গাজায়ও যুদ্ধবিরতি সম্ভব হবে।  

বিবৃতিতে বলা হয়, আমরা ইসরায়েল এবং লেবানন সরকারসহ সকল পক্ষকে অবিলম্বে অস্থায়ী যুদ্ধবিরতিকে সমর্থন করার জন্য আহ্বান জানাই। আমরা এই সময়ের মধ্যে লেবানন এবং ইসরায়েলের মধ্যে একটি চুক্তি সম্পাদনের জন্য সমস্ত কূটনৈতিক প্রচেষ্টাকে সম্পূর্ণ সমর্থন করতে প্রস্তুত যা এই সঙ্কট কে সম্পূর্ণরূপে কাটিয়ে উঠতে সাহায্য করবে।

এই বিবৃতি এমন সময় এলো যখন ইসরায়েলের সামরিক বাহিনীর প্রধান হার্জি হালেভি লেবাননের সীমান্তে অবস্থানরত সৈন্যদের হিজবুল্লাহর বিরুদ্ধে সম্ভাব্য স্থল আক্রমণের জন্য প্রস্তুত থাকতে বলেছেন।

ইসরায়েলি সেনাবাহিনী বলছে লেবাননে স্থল হামলার প্রস্তুতি নিচ্ছেন তারা, এরই মধ্যে দুই ব্রিগেড রিজার্ভ সৈন্যকে ডাকা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।