ঢাকা, বুধবার, ১ কার্তিক ১৪৩১, ১৬ অক্টোবর ২০২৪, ১২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

নোবেল জয়ের পর হান কাংয়ের ১০ লাখ বই বিক্রি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৪
নোবেল জয়ের পর হান কাংয়ের ১০ লাখ বই বিক্রি

প্রথমবার দক্ষিণ কোরীয় লেখিকা হিসেবে সাহিত্যে নোবেল পুরস্কার জয় করেছেন হান কাং। এ জয়ের পর নিজ দেশে তার বই বিক্রি হয়েছে ১০ লাখ কপির বেশি।

তাও আবার মাত্র ৭ দিনে।

বুধবার (১৬ অক্টোবর) এ তথ্য প্রকাশ করেছে বার্তা সংস্থা এএফপি। দক্ষিণ কোরিয়ার বইয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থাটি।

খবরে বলা হয়েছে, উপন্যাস ও ছোটগল্পকার হিসেবে জনপ্রিয় ছিলেন হান কাং। ২০১৫ সালে তার লেখা উপন্যাস ‘দ্য ভেজিটেরিয়ান ইংরেজিতে অনুবাদ করেন ডেবোরাহ স্মিথ। পরের বছরই উপন্যাসটির লেখক হিসেবে ম্যান বুকার পুরস্কার পান হান। এটা তার ইংরেজিতে অনুবাদ করা প্রথম উপন্যাস।

সুইডিশ একাডেমি গত সপ্তাহে বলেছে, ৫৩ বছর বয়সী এই নোবেলজয়ী প্রথম এশীয় নারী লেখিকা।

মানবজীবনের দুঃখ-কষ্ট কাব্যিকভাবে রূপ দেওয়ার স্বীকৃতি হিসেবে হান কাংকে নোবেল পুরস্কারের জন্য বেছে নেওয়া হয়। তিনি নোবেল জেতার পর দক্ষিণ কোরিয়ায় বেশ সাড়া পড়ে গেছে। কোরিয়ার প্রধান প্রধান বইয়ের দোকান এবং প্রকাশনা সংস্থাগুলোর ওয়েবসাইটে মানুষ হুমড়ি খেয়ে পড়ে। হাজার হাজার মানুষ তার বই কিনছে।

গত বৃহস্পতিবারের নোবেল ঘোষণার পর থেকে আজ বুধবার সকাল পর্যন্ত সাত দিনে ই-বুকসহ অন্তত ১০ লাখ ছয় হাজার কপি বিক্রি হয়েছে। তিনটি প্রধান বইয়ের দোকান এবং অনলাইন খুচরা বিক্রেতা - কিয়োবো, আলাদিন এবং ইয়েস২৪ এএফপিকে এ তথ্য জানিয়েছে।

কিয়োবোর মুখপাত্র কিম হিউন-জুং এএফপিকে বলেন, হান কাংয়ের বইগুলোর শত শত কপি বিক্রি হচ্ছে। এমন পরিস্থিতি এর আগে আমরা কখনো দেখিনি।

স্থানীয় প্রতিবেদনে বলা হয়েছে, হানের বইয়ের চাহিদা মেটাতে কিছু প্রিন্টিং হাউস পুরোদমে কাজ করে যাচ্ছে। গত বছরের একই সময়ের তুলনায় হানের বইয়ের বিক্রির সংখ্যা এক হাজার ২০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত বছরের এই সময়ের তুলনায় কোরীয় সাহিত্যের বইগুলোর বিক্রি ১২ গুণ বেড়েছে।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।