ঢাকা, বুধবার, ১ কার্তিক ১৪৩১, ১৬ অক্টোবর ২০২৪, ১২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ইমরান খান বাদ, অক্সফোর্ডের চ্যান্সেলর হওয়ার দৌড়ে ৩৮ প্রার্থী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৪
ইমরান খান বাদ, অক্সফোর্ডের চ্যান্সেলর হওয়ার দৌড়ে ৩৮ প্রার্থী

ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হতে আবেদন করেছিলেন পাকিস্তানের সাবেক প্রধামন্ত্রী ও পাকিস্তান তেহরিক ই ইনসাফের চেয়ারম্যান ইমরান খান। কিন্তু তিনি বাদ পড়েছেন।

বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে দ্য এক্সপ্রেস ট্রিবিউন বলছে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হতে ৩৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। পাকিস্তানের কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান তাদের মধ্যে নেই। তার দল বলেছিল, ইমরান অক্সফোর্ডের চ্যান্সেলর হতে আবেদন করেছিলেন।

বুধবার (১৬ অক্টোবর) অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

২১ বছর ধরে দায়িত্ব পালনের পর গত জুনে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর পদ থেকে পদত্যাগ করেন হংকংয়ের সাবেক গভর্নর ক্রিস প্যাটেনের। ১২২৪ সাল থেকে এই আনুষ্ঠানিক পদটি ধারাবাহিকভাবে পরিচালিত হয়ে আসছে।

এদিকে ক্রিস প্যাটেনের স্থলাভিষিক্ত হতে চ্যান্সেলর পদে লড়ছেন যুক্তরাজ্যের সাবেক কনজারভেটিভ পার্টি নেতা ও পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ, লেবার পার্টির সাবেক ইইউ বাণিজ্য কমিশনার পিটার ম্যান্ডেলসন ও সাবেক অ্যাটর্নি জেনারেল ডমিনিক গ্রিভ।

৮০০ বছরের মধ্যে প্রথম নারী চ্যান্সেলর হওয়ার আশায় প্রার্থী হয়েছেন স্কটিশ আইনজীবী এলিশ অ্যাঞ্জিওলিনি। তিনি ২০২১ সালে লন্ডনের এক পুলিশ সদস্য কর্তৃক সারা এভারার্ড নামে ৩৩ বছর বয়সী নারীকে ধর্ষণ, অপহরণ ও হত্যাকাণ্ডের হাই-প্রফাইল তদন্ত পরিচালনা করেছিলেন।

এ ছাড়া এলিশ অ্যাঞ্জিওলিনি অক্সফোর্ডের সেন্ট হিউজ কলেজের প্রিন্সিপাল। যার সাবেক শিক্ষার্থীদের মধ্যে আছেন যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী থেরেসা মে ও মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি।

অক্সফোর্ডের আরেক প্রিন্সিপাল সামারভিল কলেজের জান রয়ালও প্রার্থীদের তালিকায় রয়েছেন। তিনি লেবার পার্টির সাবেক নেতা নিল কিনকের উপদেষ্টা ছিলেন এবং হাউস অব লর্ডসের নেতা হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

প্রার্থীদের তালিকায় নাম নেই পাকিস্তানের কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের। আগস্ট মাসে তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) লন্ডনভিত্তিক এক মুখপাত্র জানিয়েছিলেন, সাবেক প্রধানমন্ত্রী তার আবেদন জমা দেওয়ার জন্য নির্দেশনা দিয়েছেন। ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী থাকা ইমরান খান এক বছরের বেশি সময় ধরে দুর্নীতি ও সহিংসতা উসকে দেওয়াসহ বিভিন্ন অভিযোগে কারাবন্দি। তিনি এসব অভিযোগকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেছেন, যা তার ক্ষমতায় ফেরা ঠেকাতে আনা হয়েছে।

এ ছাড়া ইমরান অক্সফোর্ডের শিক্ষার্থী ছিলেন। ১৯৭৫ সালে এ বিশ্ববিদ্যালয় থেকে তিনি দর্শন, রাজনীতি ও অর্থনীতি নিয়ে স্নাতক সম্পন্ন করেন। এরপর তিনি পাকিস্তানের জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক হন। ক্রিকেট ক্যারিয়ার শেষ হলে তিনি নিজ দেশে রাজনৈতিক দল গড়েন।

বিশ্ববিদ্যালয় জানিয়েছে, আবেদনপত্রগুলো চারটি অযোগ্যতার মানদণ্ড অনুযায়ী বিবেচনা করা হয়েছে। এর মাধ্যমে এমন ব্যক্তিদের অযোগ্য ঘোষণা করা হয়, যাদের যুক্তরাজ্যের কর কর্তৃপক্ষ যোগ্য ও উপযুক্ত ব্যক্তি বলে বিবেচনা করে না।

দুটি ভোটপর্ব শেষে নতুন চ্যান্সেলরের নাম ২৫ নভেম্বরের সপ্তাহে ঘোষণা করা হবে। চ্যান্সেলর বিশ্ববিদ্যালয়ের আনুষ্ঠানিক প্রধানের পদধারী, যিনি একাধিক গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এবং প্রচারণা ও উপদেষ্টা কার্যক্রম এবং তহবিল সংগ্রহের কাজও পরিচালনা করেন। নতুন চ্যান্সেলর বিশ্ববিদ্যালয়ের নিয়ম পরিবর্তনের ফলে সর্বোচ্চ ১০ বছরের জন্য দায়িত্ব পালন করবেন।

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।