ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

নাম রাখা যাবে না প্রেসিডেন্টের নামে!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৪
নাম রাখা যাবে না প্রেসিডেন্টের নামে! কিম জং-উন

ঢাকা: উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উন তার নামে আর কারও নাম রাখার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন। একইসঙ্গে যাদের এই নাম রয়েছে তাদের নাম পরিবর্তনেরও আদেশ জারি করেছেন।



সম্প্রতি জং-উনের এই গোপন সিদ্ধান্তের কাগজপত্র হাতে পেয়েছে দক্ষিণ কোরিয়ান একটি টেলিভিশন চ্যানেল।

ওই টেলিভিশন চ্যানেলটির সূত্রকে উদ্ধৃত করে বুধবার (০৩ ডিসেম্বর) এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক একটি প্রভাবশালী সংবাদ মাধ্যম।

সংবাদ মাধ্যমটির খবরে বলা হয়, গোপন অধ্যাদেশের মাধ্যমে কিম জং-উন তার নামে আর কোনো নবজাতকের নাম না রাখতে নিষেধাজ্ঞা আরোপ করেছেন। একইসঙ্গে যাদের এই নাম রয়েছে তাদের নামও পরিবর্তন করে ফেলার নির্দেশ দিয়েছেন।

এই অধ্যাদেশ কার্যকর করতে সংশ্লিষ্ট দফতরের পাশাপাশি প্রভাবশালী সেনাবাহিনীকেও দায়িত্ব দেওয়া হয়েছে।

দক্ষিণ কোরিয়ান অপর একটি সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, আগের দুই প্রেসিডেন্ট কিম ইল-সাং ও কিম জং-ইলের মতোই এমন সমালোচিত সিদ্ধান্ত নিলেন কিম জং-উন। অর্থাৎ ইল-সাং ও জং ইলও তাদের নামে নামকরণে রাষ্ট্রের নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন।

কিম পরিবারের বর্তমান লৌহশাসকের এই সিদ্ধান্তের প্রতিবাদে লন্ডনসহ বেশ কিছু স্থানে বিক্ষোভ করেছে মানবাধিকার সংগঠনগুলো।

২০১১ সালের শেষ দিকে বাবা কিম জং-ইলের প্রয়াণের পর পশ্চিমাবিরোধী রাষ্ট্রটির প্রধান কার্যালয়ের দায়িত্ব গ্রহণ করেন সেনা কর্মকর্তা জং-উন।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।