ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের নতুন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশটন কার্টার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৬ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৪
যুক্তরাষ্ট্রের নতুন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশটন কার্টার ছবি: অ্যাশটন কার্টার

ঢাকা: যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদরদফতর পেন্টাগনের সাবেক উপ-প্রধান অ্যাশটন কার্টারকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধানের দায়িত্ব দিয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা।

হোয়াইট হাউস ও পেন্টাগন সূত্রের উদ্ধৃতি দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো শুক্রবার (০৫ ডিসেম্বর) এ খবর জানিয়েছে।



কার্টারের নিয়োগে মার্কিন কংগ্রেসের সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানদেরও সমর্থন রয়েছে। তাকে নিয়োগের সিদ্ধান্ত তিন দিন আগেই হয় বলে সাংবাদিকদের জানান অকলাহোমার সিনেটর জিম ইনহোফ।

রিপাবলিকানদের সিনেট আর্মড সার্ভিসেস কমিটির শীর্ষ নেতা ইনহোফ বলেন, পেন্টাগনকে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে কার্টারকে আমি ‘বেশ জোরালোভাবে’ সমর্থন করি। তার নেতৃত্বে পেন্টাগন আরও এগিয়ে যাবে।

সিরিয়া ও ইরাক অঞ্চলে যুদ্ধরত ইসলামিক স্টেট (আইএস) দমনে অকার্যকর নীতির জন্য মন্ত্রণালয় হারানো চাক হেগেলের স্থলাভিষিক্ত হচ্ছেন কার্টার।

সামরিক বাজেট ও উচ্চপ্রযুক্তির সমরাস্ত্র বিশেষজ্ঞ ৬০ বছর বয়সী কার্টার ২০১১ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত পেন্টাগনের উপ-প্রধান পদে দায়িত্ব পালন করেন। তার আগে ২০০৯ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত পেন্টাগনের অস্ত্র ক্রয় বিভাগের দায়িত্বে ছিলেন তিনি।

অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে থিওরিটিক্যাল পিজিকসে ডক্টরেট ডিগ্রিধারী কার্টার প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মেয়াদকালে পেন্টাগনে যোগ দেওয়ার আগে হার্ভার্ড ইউনিভার্সিটির অধ্যাপক ছিলেন।

বাংলাদেশ সময়: ২২০১ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।