ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

এসেছিলেন বাংলাদেশেও

প্লেন ছাড়া ২০১ দেশ ভ্রমণ! (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৪
প্লেন ছাড়া ২০১ দেশ ভ্রমণ! (ভিডিও)

ঢাকা: বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে ২০১ দেশ ভ্রমণ করেছেন যুক্তরাজ্যের নাগরিক গ্রাহাম হিউজ। কোনো প্লেন ব্যবহার না করে তিনি ১,৪২৬ দিনে বিশ্ব ভ্রমণ করেন তিনি।

বাস, ট্যাক্সি, ট্রেন ও পায়ে হেঁটে তিনি পাড়ি দিয়েছেন ১ লাখ ৬০ হাজার মাইল।

৩৩ বছর বয়সী অ্যাডভেঞ্চারার হিউজ যুক্তরাজ্যের লিভারপুলের নাগরিক। জাতিসংঘ স্বীকৃত ১৯৩টি দেশ ছাড়াও তিনি কসাভো, তাইওয়ান, ভ্যাটিকান সিটি, ফিলিস্তিনি, পশ্চিম সাহারা ভ্রমণ করেন। প্রতিটি দেশের শহরের সঙ্গে সেলফি রয়েছে হিউজের। কোনো এক ফাঁকে বাংলাদেশেও আসেন তিনি। তবে নির্দিষ্ট করে তারিখ জানা যায়নি। নিচের ভিডিও’তে ২ মিনিট ৪৯ সেকেন্ডে বাংলাদেশের দশ টাকা নোট হাতে হিউজের সেলফি দেখা গেছে।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখানোর জন্যই ২০০৯ সালের জানুয়ারিতে তিনি শুরু করেন এ চ্যালেঞ্জিং মিশন।

হিউজের সফরে যেমন রোমাঞ্চকর ঘটনা ঘটেছে তেমনি ভয়ংকর সব অভিজ্ঞতারও মুখোমুখি হয়েছেন তিনি। ভাঙা নৌকা দিয়ে আটলান্টিক মহাসাগরের দ্বীপরাষ্ট্র কেইপ ভারদে’য় চারদিনে পৌছানোর অভিজ্ঞতা যেমন রয়েছে তেমনি কঙ্গোতে এক সপ্তাহ কারাভোগ করার অভিজ্ঞতাও রয়েছে।

সফর সম্পর্কে তিনি বলেন, আমি লোকজনকে দেখাতে চেয়েছিলাম বিশ্ব খুব বড় বা ভয়ংকর নয়। এখানে এমন মানুষ আছেন যারা আপনাকে সবসময় সাহায্য করতে চান।

এবার গ্রহাম হিউজের বিশ্বের প্রতিটি দেশের সঙ্গে সেলফি দেখুন:

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।