ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইরাকে ৬ মাসে ৭০০ কুর্দি নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৪
ইরাকে ৬ মাসে ৭০০ কুর্দি নিহত ছবি : সংগৃহীত

ঢাকা: ইরাকের স্বায়ত্বশাসিত কুর্দি অঞ্চলে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি গোষ্ঠীর হামলায় গত ছয় মাসে সাত শতাধিক কুর্দি যোদ্ধা নিহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

পেশমেরগা নামে পরিচিত অঞ্চলটির সামরিক বাহিনীর এক বিবৃতিকে উদ্ধৃত করে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো বুধবার (১০ ডিসেম্বর) এ খবর জানিয়েছে।



কুর্দি সামরিক বাহিনীর বিবৃতিটিতে বলা হয়, গত জুনে আইএস জঙ্গি গোষ্ঠীর সন্ত্রাসী তৎপরতা শুরু হওয়ার পর থেকে তাদের সঙ্গে লড়াইয়ে ৭২৭ কুর্দি যোদ্ধা নিহত হয়েছেন। একইসঙ্গে আহত হয়েছেন সাড়ে তিন হাজারেরও বেশি কুর্দি যোদ্ধা।

হতাহতদের মধ্যে পুলিশ ও সামরিক বাহিনীর অফিসার, নন-কমিশনড অফিসার, গোয়েন্দা সংস্থা আসায়িশ’র সদস্যও রয়েছেন বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

৬ মাস আগে অর্থাৎ গত ১০ জুন ইরাকের বিশাল একটি অংশ ও সিরিয়ার ইরাক সীমান্তবর্তী কিছু এলাকা দখলে নিয়ে সেখানে খেলাফত (সার্বভৌম রাষ্ট্র) ঘোষণা করে যুদ্ধ শুরু করে আইএস।

তাদের দমাতে ইতোমধ্যে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বাহিনী লড়াই শুরু করেছে। আঞ্চলিকভাবে শক্ত এ বাহিনীকে পরাভূত করতে বেশ বেগ পেতে হলেও পেন্টাগনের কর্তাব্যক্তিরা হুঁশিয়ারি দিয়ে বলেছেন, খুব শিগগির আইএস নির্মূল হয়ে যাবে।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।