ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বেনজির ভুট্টোর ওপর হামলাকারী নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৪
বেনজির ভুট্টোর ওপর হামলাকারী নিহত ছবি: সংগৃহীত

ঢাকা: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোকে লক্ষ্য করে হামলাকারী জঙ্গি নেতা করাচিতে নিহত হয়েছে।

দেশটির অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) এক কর্মকর্তাকে উদ্ধৃত করে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো বুধবার (১০ ডিসেম্বর) এ খবর জানিয়েছে।



উসমান বাজওয়া নামে সিআইডির ওই জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, নিরাপত্তা বাহিনীর সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত জঙ্গির নাম ফেরদৌস খান। বেনজির ভুট্টোর স্বদেশ প্রত্যাবর্তন উপলক্ষে ২০০৭ সালের অক্টোবরে আয়োজিত এক জনসভায় হামলার মূল হোতা ছিলেন তিনি। বেনজির ভুট্টো ওই হামলা থেকে বেঁচে গেলেও প্রাণ হারায় তার দলের ১৩৯ কর্মী-সমর্থক।

অবশ্য ওই হামলার দুই মাস পর রাওয়ালপিন্ডিতে আয়োজিত একটি নির্বাচনী জনসভায় আরেকটি মর্মান্তিক হামলায় প্রাণ হারান পাকিস্তানের গণতন্ত্র কন্যা বেনজির। তাকে বোমা মেরে ও গুলি করে হত্যা করে জঙ্গিরা।

উসমান বাজওয়া জানান, মঙ্গলবার বন্দর নগরী করাচির পার্শ্ববর্তী ম্যাঙ্ঘোপির এরাকায় পুলিশের সঙ্গে ঘণ্টাব্যাপী বন্দুকযুদ্ধে নিহত হন ওই তালেবান কমান্ডার ফেরদৌস।

বেনজির হত্যাকাণ্ডের পর সাবেক সামরিক শাসক পারভেজ মোশাররফ এর দায় তৎকালীন তালেবান প্রধান বায়তুল্লাহ মেহসুদের ওপর চাপিয়েছিলেন। যদিও ২০০৯ সালের আগস্টে মার্কিন ড্রোন হামলায় নিহত হওয়ার আগ পর্যন্ত অভিযোগ অস্বীকার করে আসছিলেন বায়তুল্লাহ।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।