ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

নোবেল পদক নিলেন মালালা

‘আমাকে উড়তে দেওয়ার জন্য বাবাকে ধন্যবাদ’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৩ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৪
‘আমাকে উড়তে দেওয়ার জন্য বাবাকে ধন্যবাদ’ নোবেল পদক নেওয়ার পর বক্তৃতা করছেন মালালা

ঢাকা: ‘মা-বাবাকে অসংখ্য ধন্যবাদ তাদের নিঃশর্ত ভালোবাসার জন্য। ধন্যবাদ মাকে, আমাকে সবসময় ইচ্ছানুযায়ী চলতে দেওয়ার জন্য, ভালো কাজে উৎসাহ দেওয়ার জন্য।

ধন্যবাদ বাবাকে, আমার ডানা না কর্তনের জন্য, আমাকে উড়তে দেওয়ার জন্য। ’

বুধবার (১০ ডিসেম্বর) নরওয়ের অসলোতে নোবেল শান্তি পুরস্কার গ্রহণের পর মা-বাবার সহযোগিতার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে এসব কথা বলেন পাকিস্তানের নারী ও শিশু অধিকারকর্মী মালালা ইউসুফজাই। ভারতের মানবাধিকারকর্মী কল্যাণ সত্যার্থীর সঙ্গে যৌথভাবে এ পুরস্কার গ্রহণ করেন ‘জাতিসংঘকন্যা’।

বিশ্বের সবচেয়ে সম্মানজনক এ পুরস্কারে ভূষিত করার জন্য কর্তৃপক্ষের প্রতি ধন্যবাদ জানিয়ে মালালা বলেন, প্রথম পাকিস্তানি ও সবচেয়ে অল্পবয়সী হিসেবে এই পদকে ভূষিত করার জন্য আমি সম্মানিতবোধ করছি। আমাকে অনুপ্রেরণা ও সাহস যোগানোর জন্য সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

তিনি বলেন, আমি এখন একটি স্বর নই। আমি এখন ছয় কোটি ৬০ লাখ শিক্ষাবঞ্চিত বালিকার স্বর। সাড়ে ছয় কোটি শিক্ষাবঞ্চিত বালিকার অধিকার প্রতিষ্ঠায় বিশ্বকে লড়তে হবে। বিশ্বের প্রতিটি নাগরিকের অধিকার প্রতিষ্ঠায় আমাদের লড়তে হবে।

নোবেজলয়ী এ কিশোরী ভবিষ্যতে পাকিস্তান রাষ্ট্র পরিচালনার ইচ্ছের কথাও জানান অনুষ্ঠানে।

এ সময় তার সঙ্গে যৌথভাবে নোবেজলয়ী ভারতীয় অধিকারকর্মী কল্যাণ সত্যার্থীর প্রশংসা করে মালালা বলেন, তিনি হলেন শিশু অধিকারের জন্য দীর্ঘ সময় ধরে লড়াই করা সত্যিকারের বিজয়ী।

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৪

** পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চান মালালা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।