ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিধানসভা নির্বাচন

ঝাড়খণ্ডে বিজেপি এবং কাশ্মীরে পিডিপির জয়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৪
ঝাড়খণ্ডে বিজেপি এবং কাশ্মীরে পিডিপির জয় ছবি: সংগৃহীত

ঢাকা: ভারতের ঝাড়খন্ড এবং জম্মু ও কাশ্মীর রাজ্যে বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়েছে। ঝাড়খন্ডে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

‍আর জম্মু ও কাশ্মীরে জয় পেয়েছে পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি)।

টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভির খবরে বলা হয়, ঝাড়খন্ড রাজ্য বিধানসভার ৮১ আসনের মধ্যে বিজেপি পেয়েছে ৪৩টি। ঝাড়খন্ড মুক্তি মোর্চা (জেএমএম) পেয়েছে ১৮টি, কংগ্রেস ছয়টি, জেভিএম (পি) আটটি এবং অন্যান্য দল ছয়টি আসন পেয়েছে।

অন্যদিকে জম্মু ও কাশ্মীর রাজ্য বিধানসভার ৮৭ আসনের মধ্যে পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি) লাভ করেছে ২৮টি আসন। বিজেপি ২৫, কংগ্রেস ১২, ক্ষমতাসীন ন্যাশনাল কনফারেন্স (জেকেএনসি) ১৫টি এবং অন্যান্য দল সাতটি আসন লাভ করে।
গত ২৫ নভেম্বর জম্মু-কাশ্মীর এবং ঝাড়খণ্ডে শুরু হয় পাঁচ দফার ভোটগ্রহণ। ২০ ডিসেম্বর পঞ্চম দফা শেষে দেখা যায়, দুই রাজ্যেই ভোট পড়ার হার গত নির্বাচনের থেকে বেশ কয়েক শতাংশ বেড়েছে। ভোটের আগে থেকেই জম্মু-কাশ্মীরে বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী সংগঠন নির্বাচন বয়কটের ডাক দেয়।

শুধু তাই নয়, ভোট চলাকালীন রাজ্যের কয়েকটি জায়গায় জঙ্গি হামলাও চালানো হয়। তাতে নিহত হন নিরাপত্তা বাহিনীর কর্মীরা ছাড়াও বেশ কয়েক জন সাধারণ মানুষ। পাল্টা আক্রমণে কয়েক জন জঙ্গিও মারা যায়। এমন পরিস্থিতিতেও রাজ্যে রেকর্ড সংখ্যক ভোট পড়ে। কাশ্মীরের পাশাপাশি ঝাড়খণ্ডেও মানুষ স্বতঃস্ফূর্ত ভাবে ভোট দেয়। ভারতীয় নির্বাচন কমিশনের হিসেব অনুযায়ী, দুই রাজ্যে প্রায় ৬৫ শতাংশের উপরে ভোট পড়ে।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ