ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বসের নির্দেশে কাজের ফাঁকে অফিসেই ঘুম!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪০ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৪
বসের নির্দেশে কাজের ফাঁকে অফিসেই ঘুম! ছবি: সংগৃহীত

ঢাকা: অফিসে কেবল অমনোযোগের কারণেই চাকরি খুইয়েছেন কতো কর্মী, সে বিবেচনায় ঘুমতো দূরের কথা। অথচ অফিসে কাজের ফাঁকেই ঘুমোনোর সুযোগ পাচ্ছেন চীনের একটি প্রতিষ্ঠানের কর্মীরা।

তাও আবার ঊর্ধ্বতন কর্মকর্তারই (বসের) নির্দেশে!

এ কীভাবে সম্ভব? ব্যাখ্যা করছে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো, পর্যাপ্ত ঘুম হলে কাজে আন্তরিকতা বাড়ে-এমন উপলব্ধি থেকে প্রতিদিন যার যার চেয়ারে আধা ঘণ্টা করে ঘুমানোর নির্দেশ দিয়েছে গাংডং প্রদেশের ওই প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী।

চেয়ারে বসে ঘুমানো খুব বেশি আরামদায়ক না হলেও এই পদক্ষেপ এক বছরের মাথায় প্রতিষ্ঠানটির কর্মক্ষেত্রে ব্যাপক পরিবর্তন এনে দিয়েছে।

সংবাদ মাধ্যমগুলো জানায়, কয়েক বছর আগে সিদ্ধান্তটি অনুমোদন পাওয়ার পর যখন কার্যকর করা হয় তখন থেকেই প্রতিষ্ঠানটির প্রবৃদ্ধি বাড়তে শুরু করে।

চীনের সরকারও এখন জানাচ্ছে ‘স্লিপিং অন দ্য জব’ নিয়ম জারি করার পরে কাজের গতি শতকরা ৩০ ভাগ বেড়ে গেছে।

গাংডংয়ের প্রতিষ্ঠানটিতে অফিসেই ঘুমন্ত কর্মীদের ছবি ক্যামেরাবন্দি করেন ঝান ইউবিং নামে একজন আলোকচিত্রী। তিনি এ পর্যন্ত বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদের ভিন্ন ভিন্ন ভঙ্গিতে ৪০ হাজারের বেশি ছবি ক্যামেরাবন্দি করেছেন। ঝান’র মতে, অফিসের ফাঁকে ঘুমের এই সিদ্ধান্ত বিশ্বব্যাপী উ‍ৎপাদন জগতে বিপ্লব ঘটিয়ে দেবে।

বাংলাদেশ সময়: ০৬৩৯ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।