ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

স্টারবাকস নিয়ে এলো নতুন স্বাদের কফি

আতাউর রহমান রাইহান, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৩ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৫
স্টারবাকস নিয়ে এলো নতুন স্বাদের কফি ছবি: সংগৃহীত

সোনালি বিকেলে মান্না দে’র ‘কফি হাউজের সেই আড্ডাটা’ বহু আগেই থেমে গেছে। কবে থেমেছে, সেটা না জানলেও শপটিতে যে নতুনরা আসছে, সে কথাও বলা আছে গানের শেষ কথায়।



আক্ষেপ কিংবা হতাশা মেশানো কফি হাউজের সেই গানটা পথেঘাটে এখনো তরুণদের মুখেমুখে শোনা যায়। কফি হাউজের আড্ডায় পুরনোরা চলে যান, নতুনরা আসেন। যুক্তরাষ্ট্রের কফি প্রস্তুতকারক প্রতিষ্ঠান স্টারবাকসের ক্ষেত্রেও ঘটছে এমন কিছু।


প্রতি বছরই তারা নিয়ে আসছে নতুন স্বাদ আর স্টাইলের কফি। যেন কফি হাউজের নতুনদের আড্ডার সঙ্গে তাল রেখে নতুন স্বাদের কফি পরিবেশন। ক্রেতা ধরে রাখতে ও প্রতিযোগিতায় টিকে থাকতে হলে এর বিকল্পও নেই অবশ্য। তাই চলতি বছরের শুরুতেই নতুন এক ক্যাফেইনের চমক নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি।

নতুন উদ্ভাবিত ভিন্ন স্বাদের এই কফিকে বলা হচ্ছে ফ্লাট হোয়াইট। আশির দশকে অস্ট্রেলিয়ায় ব্যাপকভাবে শুরু হয় এ কফির প্রচলন। যদিও নিউজিল্যান্ড দাবি করে আসছে তারাই এর সত্ত্বাধিকারী।


ফ্লাট হোয়াইট নামের এই ক্যাফেইন অ্যাসপ্রেসো কফিরই একটি প্রকরণ। ফুটন্ত পানিতে চাপ প্রয়োগে সফেন কফি তৈরি করতে ব্যবহার করা হয় অ্যাসপ্রেসো যন্ত্র। মূলত কফির স্বাদ বাড়াতে ও ভিন্নতর করতে এই তীব্র চাপ যন্ত্রটির ব্যবহার হয়ে আসছে।

প্রথমে অ্যাসপ্রেসো যন্ত্রের বাষ্পদণ্ড দিয়ে চাপ প্রয়োগে দুধের ফেনা তৈরি করতে হয়। যেটাকে ইংরেজি মাইক্রোফোম বলে। এটা দেখতে অনেকটা ছোট ছোট বুদবুদের মতো দেখায়, খুব মসৃণ ও উজ্জ্বল এবং বেশ ঘনত্ব থাকে।


দেড়শো থেকে একশো ষাট মিলিলিটারের সিরামিক কাপের ভেতরে চৌদ্দ গ্রাম কফির দানায় এই মাইক্রোফোম ঢেলে কফি প্রস্তুত করতে হয়। এজন্য অ্যাসপ্রেসো যন্ত্রে দুশো ডিগ্রি ফারেনহাইটের তাপে একশো ত্রিশ প্যাসকল চাপ প্রয়োগ করতে হয়। কাপে দুধ ঢালার সময় কফির ওপরের স্তুরে ফুল, পাতা কিংবা অন্য কোনো দৃষ্টিনন্দন দৃশ্য তৈরি হয়। যেটাকে ল্যাটেই শিল্প বলা হয়। এতে ফ্লাট হোয়াইট কফির পরিবেশন কেবল পানীয় সেবনেই সীমিত থাকে না, শিল্প চর্চারও একটা অংশ হয়ে যায়। তবে এ ধরনের কফি প্রস্তুত সত্যি কষ্টকর ও কঠিন।


অস্ট্রেলিয়ায় ফ্লাট হোয়াইট কফি সেবনের পর মারিয়া রোডেল নামের এক পর্যবেক্ষকের মন্তব্য ছিল, ফ্লাট ওয়াইট কফি এরকম দক্ষতা, দুধ-অ্যাসপ্রেসোর ভারসাম্য, স্বাদ ও সমৃদ্ধির সংমিশ্রণে মিশে এক অসাধারণ শক্তি সঞ্চয় করেছে।

ওয়াশিংটনের সিয়াটলভিত্তিক কফি প্রস্তুতকারী স্টারবাকস ১৯৭১ সাল সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে প্রতিদিন দু’টি করে কফি শপ খুলছে স্টারবাকস। পৃথিবীর অধিকাংশ দেশেই স্টারবাকসের শপ আছে। এমনকি চায়ের দেশ চীনেও।

বাংলাদেশ সময়: ০০০৮ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ