ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

দিল্লিতে ডিজেল চালিত গাড়ি চলাচল বন্ধ হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৫
দিল্লিতে ডিজেল চালিত গাড়ি চলাচল বন্ধ হচ্ছে

ঢাকা: ভারতের রাজধানী নয়াদিল্লিতে বন্ধ হতে চলেছে ডিজেল চালিত গাড়ি চলাচল। দূষণ ঠেকাতে সেখানে ডিজেল চালিত গাড়ি নিবন্ধন বন্ধ করতে কর্তৃপক্ষকে পদক্ষেপ নিতে বলেছে ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল।

শুক্রবার (১১ ডিসেম্বর) ট্রাইব্যুনালের পক্ষ থেকে এ নির্দেশনা দেওয়া হয়।

গত এপ্রিলে নয়াদিল্লিতে ১০ বছরের ওপরের ডিজেল চালিত গাড়ির ওপর নিষেধাজ্ঞা জারি করে এ ট্রাইব্যুনাল। সম্প্রতি  সব ধরনের ডিজেল চালিত গাড়ি চলাচল নিষিদ্ধ করার আবেদন জানানো হয় সুপ্রিম কোর্টে। ওই আবেদনের শুনানি হবে আগামী ১৫ ডিসেম্বর। এরমধ্যেই শুক্রবার গ্রিন ট্রাইব্যুনাল এমন সিদ্ধান্ত নিল।

এ বিষয়ে ভারতীয় সংবাদমাধ্যম জানায়, রাজধানীর বায়ুদূষণ ঠেকাতে সম্প্রতি বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে দিল্লি সরকার। এবার এই বিষয়ে এগিয়ে এলো ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল।

নির্দেশনার কথা উল্লেখ করে সংবাদমাধ্যম জানায়, ট্রাইব্যুনালের পক্ষ থেকে দিল্লিতে ডিজেল চালিত গাড়ি নিবন্ধন বন্ধ করতে বলা হয়েছে। একইসঙ্গে রাজ্য বা কেন্দ্রীয় সরকারও যেন ডিজেল চালিত গাড়ি না কেনে সে বিষয়েও সুপারিশ করেছে ট্রাইব্যুনাল।

এ বিষয়ে ৬ জানুয়ারির শুনানির আগে পদক্ষেপটি অন্তর্বর্তী হিসেবে বিবেচিত হবে। অবশ্য ১৫ ডিসেম্বর সুপ্রিম কোর্টে যে আবেদনের শুনানি হওয়ার কথা রয়েছে, তার নিষ্পত্তি হয়ে গেলে আরও তাৎক্ষণিক পদক্ষেপ নিতে হতে পারে রাজ্য ও কেন্দ্রীয় সরকারকে।

সংবাদমাধ্যম বলছে, গত এপ্রিলেই দিল্লিতে ১০ বছর পুরোনো ডিজেল চালিত গাড়ির ওপর যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল, তা থেকে আরও একধাপ এগিয়ে শুক্রবার একেবারে নিবন্ধন বন্ধেরই নির্দেশনা দিল গ্রিন ট্রাইব্যুনাল। অবশ্য, সম্প্রতি যানজট বন্ধে দিল্লির রাজ্য সরকার যে ‘জোড়-বিজোড় ফর্মুলা’ (রাস্তায় একদিন জোড় সংখ্যার লাইসেন্স নম্বরধারী গাড়ি চলবে, পরবর্তী দিন চলবে বেজোড় সংখ্যার নম্বরধারী গাড়ি) চালু করে, তারও সমালোচনা করেছে ট্রাইব্যুনাল। তাদের দাবি, এ পদক্ষেপে ‘শীর্ষস্থানীয় দূষিত’ নগরীর পদক্ষেপ ঘুচবে না দিল্লির।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ