ঢাকা, শুক্রবার, ১১ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

পিয়ংইয়ংকে সিউলের কড়া হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৮ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৬
পিয়ংইয়ংকে সিউলের কড়া হুঁশিয়ারি ছবি: সংগৃহীত

ঢাকা: পিয়ংইয়ংকে ‘চরম মূল্য’ দিতে হবে বলে কড়া হুঁশিয়ারি দিয়েছে সিউল। উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমা পরীক্ষার দাবির পরিপ্রেক্ষিতে এ হুঁশিয়ারি দেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিউন-হাই।



বুধবার (০৬ জানুয়ারি) উত্তর কোরিয়ার সংবাদমাধ্যমে হাইড্রোজেন বোমা পরীক্ষার খবর জানানো হয়। এতে বলা হয়, স্থানীয় সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় সকাল সাড়ে সাতটা) হাইড্রোজেন বোমা পরীক্ষা চালানো হয়েছে।

একই সময় রিখটার স্কেলে ৫ দশমিক ১ মাত্রার ভূকম্পন অনুভূত হয় উত্তর কোরিয়ায়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, কম্পনটির কেন্দ্র ছিল উত্তর কোরিয়ার রিয়াংগং প্রদেশের সুংজিবায়েগাম শহর থেকে ২০ কিলোমিটার পূর্ব-উত্তর পূর্বে ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। এ জায়গাটি উত্তর কোরিয়ার পারমাণবিক বোমার ভূগর্ভস্থ পরীক্ষা চালানোর স্থান পুঙ্গে-রি সাইট থেকে মাত্র ৫০ কিলোমিটার দূরে।

এ ঘটনায় বুধবার দক্ষিণ কোরিয়ার শিওং ওয়া দায়ে প্রেসিডেনশিয়াল অফিসে জাতীয় নিরাপত্তা কাউন্সিলের এক বৈঠকে হুঁশিয়ারি দিয়ে পার্ক গিউন-হাই বলেছেন, এটি চরম উত্তেজনাকর ঘটনা এবং আন্তর্জাতিক শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকি। এখন উত্তর কোরিয়াকে যেন এর জন্য চরম মূল্য দিতে হয়, তা পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে আন্তর্জাতিক সরকারগুলোর নিশ্চিত করা উচিত।

এ সময় তিনি আন্তর্জাতিক মহলের প্রতি উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরও কড়াকড়ি করার আহ্বান জানান।

একইদিন এক বিবৃতিতে দক্ষিণ কোরীয় সরকার পিয়ংইয়ংয়ের এ বোমা পরীক্ষার ঘটনায় নিন্দা জ্ঞাপন করে মার্কিন সেনাদের সহযোগিতায় সামরিক প্রস্তুতির নির্দেশ দিয়েছে নিজের সেনাবাহিনীকে। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, দেশটিতে এই মুহূর্তে ২৮ হাজার ৫০০ মার্কিন সেনা অবস্থান করছে।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৬
আরএইচ

** হাইড্রোজেন বোমা পরীক্ষার দাবি উ. কোরিয়ার

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।