ঢাকা, শুক্রবার, ১১ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

জোড়-বেজোড় নম্বরের গাড়ি

১৫ জানুয়ারি নাগাদ জরিমানা আদায় হবে ১ কোটি রুপি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৭ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৬
১৫ জানুয়ারি নাগাদ জরিমানা আদায় হবে ১ কোটি রুপি ছবি: সংগৃহীত

ঢাকা: দিল্লির সড়কে পৃথক দিনে জোড়-বেজোড় নম্বরের গাড়ি চলাচলের নতুন নিয়ম অমান্য করায় প্রথম ৫ দিনে ৩৮ লাখ রুপি জরিমানা আদায় করেছে দিল্লি পুলিশ। এরই ধারাবাহিকতায় পরীক্ষামূলক ১৫ দিনের এ ক্যাম্পেইনে এক কোটি রুপি জরিমানা আদায় হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।



ক্রমবর্ধমান দূষণ মোকাবেলায় গত বছরের ৪ ডিসেম্বর মন্ত্রিসভার এক বৈঠকে এ সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

বৈঠকে সিদ্ধান্ত হয়, ১ জানুয়ারি থেকে দিল্লির রাস্তায় পৃথক দিনে জোড়-বেজোড় নম্বরের গাড়ি চলছে। সে সময় বিষয়টি নিয়ে বেশ সমালোচনায় পড়ে আম আদমি সরকার।

জানা যায়, নিয়ম আমান্য করায় প্রথম পাঁচ দিনে এক হাজার ৯শ’ ৩৮ জন ড্রাইভারের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পাশাপাশি তাদের প্রত্যেককে দুই হাজার রুপি করে জরিমানা করা হয়েছে।

এভাবে নিয়ম ভঙ্গ করলে ১৫ দিনে জরিমানার পরিমাণ এক কোটি রুপি ছাড়াবে বলে মনে করছে দিল্লি পুলিশ।

সিনিয়র এক পুলিশ কর্মকর্তা বলেন, জরিমানা থেকে আদায়কৃত অর্থের মাধ্যমে সড়কে নিরাপত্তা ব্যবস্থা বৃদ্ধির জন্য সরকারের কাছে আমরা অনুরোধ জানিয়েছি।

মঙ্গলবার (০৫ জানুয়ারি) দিল্লি পুলিশ ১১৪ ড্রাইভারকে জরিমানা করে ২.৬ লাখ রুপি আদায় করে। এছাড়া দিল্লি গর্ভনমেন্ট ট্রান্সপোর্ট ডিপার্টমেন্ট ৭১ ড্রাইভারকে এবং রেভিনিউ ডিপার্টমেন্ট আরো ৫৫৭ জনকে জরিমানা করে।

এদিকে, নতুন এ নিয়ম চালুর ফলে ব্যস্ত সময়ে দিল্লির কিছু রাস্তায় অল্প সময়ের জন্য যানজট দেখা যায়।

বাংলাদেশ সময়: ১১৪৭ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।