ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

পিয়ংইয়ংকে শক্তি দেখাতে দ. কোরিয়ায় মার্কিন যুদ্ধবিমান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৬
পিয়ংইয়ংকে শক্তি দেখাতে দ. কোরিয়ায় মার্কিন যুদ্ধবিমান ছবি: সংগৃহীত

ঢাকা: উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমা পরীক্ষার ঘোষণার পর তাদের শক্তি দেখাতে দক্ষিণ কোরিয়ার আকাশে বি-৫২ যুদ্ধবিমান উড়িয়েছে যুক্তরাষ্ট্র। দূরপাল্লার সাবসনিক ও জেটচালিত কৌশলগত এ বোমারু বিমান রোববার (১০ জানুয়ারি) উত্তর ও দক্ষিণ কোরিয়া সীমান্তের একটি মার্কিন ঘাঁটির কাছাকাছি চক্কর দেয়।



চলতি সপ্তাহের শুরুতে পিয়ংইয়ংয়ের পক্ষ থেকে দাবি করা হয়, তারা মাটির ভেতরে শক্তিশালী হাইড্রোজেন বোমার বিস্ফোরণ ঘটিয়েছে। এর ফলে সেখানে মাঝারি পাল্লার একটি ভূমিকম্পও অনুভূত হয়েছে।

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যমে প্রচারিত বিবৃতিতে বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক যুদ্ধ বাধলে নিজেদের সুরক্ষা করতে আমরা নানা পদক্ষেপ নিচ্ছি। তারই অংশ হিসেবে এ হাইড্রোজেন বোমা বিস্ফোরণের পরীক্ষা চালানো হয়েছে।

ওই ঘটনার পর থেকে সীমান্তে উত্তর কোরিয়াবিরোধী প্রচারণা চালাচ্ছে দক্ষিণ কোরিয়া। পাল্টা প্রচারণা চালাচ্ছে উত্তর কোরিয়াও। দু’পক্ষের মধ্যে উত্তেজনা চরমে পৌঁছালে এ ধরনের প্রচারণায় নামে পিয়ংইয়ং ও সিউল।

ওই প্রচারণা চলার মধ্যে সিউল ও ওয়াশিংটন সূত্রের বরাত দিয়ে রোববার (১০ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম দক্ষিণ কোরিয়ার আকাশে মার্কিন বোমারু বিমান বি-৫২ চক্কর দেওয়ার খবর দিলো।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়, বি-৫২ চক্কর দেওয়ার বিষয়টি উত্তর কোরিয়ার সাম্প্রতিক উস্কানির জবাব।

মার্কিন সামরিক কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল টেরেন্স ও’শাউগনেসি বলেন, বন্ধু রাষ্ট্র দক্ষিণ কোরিয়ার নিরাপত্তা সুরক্ষায় যুক্তরাষ্ট্র তার অঙ্গীকারের ব্যাপারে দৃঢ়প্রত্যয়। ।

এমনকি উত্তেজনার প্রেক্ষিতে পেন্টাগন এ অঞ্চলে একটি রণতরী পাঠানোরও চিন্তা করছে বলে জানাচ্ছে সংশ্লিষ্ট সূত্র।

তবে, এ খবর ও বি-৫২ চক্কর দেওয়ার বিষয়ে উত্তর কোরিয়ার কোনো জবাব পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।