ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতে প্রথম রাজ্য হিসেবে প্রাথমিক শিক্ষায় শতভাগ অর্জন কেরালার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৯ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
ভারতে প্রথম রাজ্য হিসেবে প্রাথমিক শিক্ষায় শতভাগ অর্জন কেরালার

ঢাকা: ১২০ কোটির বেশি মানুষের দেশ ভারত। ২৯টি রাজ্য ও ৭টি কেন্দ্র সরকারের এলাকায় বিভক্ত বিশাল এই দেশ।

বেশ আগেই পারমাণবিক শক্তির অধিকারী হলেও ভারতে এখনও ক্ষুধা-তৃষ্ণা আর দারিদ্র্য পিছু ছাড়েনি অনেক মানুষের। আর শিক্ষায় অনগ্রসরতাও যেন দেশটির উন্নতির পথে বড় বাধা।

তবে খুব বেশিদিন এ দৃশ্য আর দেখতে হবে না বলেই মত বিশেষজ্ঞদের। কারণ, এরই মধ্যে শতভাগ প্রাথমিক শিক্ষা নিশ্চিতে সরকারি-বেসরকারি উদ্যোগ ফল দিতে শুরু করেছে। আর এসব উদ্যোগের ফলেই ভারতের প্রথম রাজ্য হিসেবে শতভাগ প্রাথমিক শিক্ষা নিশ্চিত করেছে কেরালা।

ভারতের ভাইস-প্রেসিডেন্ট হামিদ আনসারি বুধবার (১৩ জানুয়ারি) আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেবেন বলে জানানো হয়েছে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে। কেরালা ইউনিভার্সিটি সিনেট হলে এক অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেবেন।

রাজ্যের শিক্ষামন্ত্রী পি কে আব্দু রাব সোমবার (১১ জানুয়ারি) বলেছেন, দেশে প্রাথমিক শিক্ষায় শতভাগের লক্ষ্য অর্জনকারী প্রথম রাজ্য কেরালা।

এ রাজ্যের পিছিয়ে পড়া মানুষগুলোকে শিক্ষার আলোয় আলোকিত করতে তিন বছর আগে একটি উদ্যোগ নেয় সরকার। এ প্রোগ্রামের আওতায় প্রাথমিক থেকে ঝরে পড়া ও যারা শিক্ষার সুযোগ পাননি, তাদের প্রাথমিক পাঠদানের ব্যবস্থা করা হয়। ১৫ বছর থেকে ৫০ বছর বয়সীরা এ উদ্যোগের আওতায় শিক্ষার সুযোগ পান।

কর্তৃপক্ষের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যমে জানানো হয়েছে, সরকারি এ প্রোগ্রামের আওতায় ২০১৫ সালের জুন মাসে ২ লাখ ৬০ হাজার শিক্ষার্থী ফোর্থ স্ট্যান্ডার্ডের সমমানের পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে ২ লাখ ২০ হাজার শিক্ষার্থী কৃতকার্য হন।

বাংলাদেশ সময়: ১০২৯ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।