ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

অভিবাসন প্রত্যাশীদের অস্ট্রিয়া ফেরত পাঠাচ্ছে জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৬ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
অভিবাসন প্রত্যাশীদের অস্ট্রিয়া ফেরত পাঠাচ্ছে জার্মানি ছবি: সংগৃহীত

ঢাকা: নতুন বছরের শুরু থেকেই অভিবাসন প্রত্যাশীদের ফেরত পাঠাতে শুরু করেছে জার্মানি। প্রতিদিনই এ সংখ্যা বাড়ছে বলে জানিয়েছে অস্ট্রিয়ান পুলিশ।



যেসব অভিবাসন প্রত্যাশীদের সঠিক কাজপত্র পাওয়া যাচ্ছে না কিংবা যারা জার্মানিতে থাকতে চাইছেন না, তাদেরকেই ফেরত পাঠানো হচ্ছে বলে জানিয়েছে জার্মান কর্তৃপক্ষ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, নতুন বছরের প্রথম রাতে কলোগনেতে নারীদের ওপর হামলার ঘটনায় অভিবাসন প্রত্যাশী ও শরণার্থীদের ওপর দোষারোপ করা হয়েছে। আর এ ঘটনাই চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলের ওপর চাপ সৃষ্টি করেছে।

অভিবাসন প্রত্যাশীদের মধ্যে যাদের ফেরত পাঠানো হচ্ছে, তাদের বেশিরভাগই আফগানিস্তান, মরক্কো ও আলজেরিয়ার নাগরিক বলে জানিয়েছে অস্ট্রীয় পুলিশ।

আপার অস্ট্রিয়া স্টেটের পুলিশ মুখপাত্র ডেভিড ফার্টনার বলেছেন, প্রতিদিনই ফেরত পাঠানো অভিবাসন প্রত্যাশীর সংখ্যা বাড়ছে। এ পর্যন্ত দু’শজনকে ফেরত পাঠিয়েছে জার্মানি।

এর আগে, নতুন বছরের প্রথম রাতে মধ্য কলোগনেতে নারীদের হামলার ঘটনা ঘটে। এতে জড়িতরা অভিবাসন প্রত্যাশীদেরই কেউ বলে সন্দেহ করা হচ্ছে। তারা উত্তর আফ্রিকা ও আরবীয় বংশোদ্ভূত বলে মনে করছেন গোয়েন্দারা।

ওই ঘটনায় ১৯ জনের বিরুদ্ধে তদন্ত করছে জার্মান পুলিশ। এক প্রতিবেদনে দেশটির পুলিশ জানিয়েছে, হামলাকারীদের কেউই জার্মান নাগরিক নন বলে নিশ্চিত হওয়া গেছে। সন্দেহভাজন ওই ১৯ জন ছাড়াও মরক্কো ও আলজেরিয়ার আরও ১৪ জনও এতে জড়িত বলে সন্দেহ করা হচ্ছে। সন্দেহভাজনদের মধ্যে ১০ জন ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে জার্মানিতে আশ্রয় প্রার্থনা করেন।

এসব হামলার ঘটনায় পাঁচ শতাধিক অভিযোগ দায়ের হয়েছে, যার মধ্যে ৪০ শতাংশই যৌন নিপীড়নের।

প্রসঙ্গত, ২০১৫ সালে ১১ লাখ অভিবাসন প্রত্যাশীকে দেশে প্রবেশের অনুমতি দেয় জার্মান সরকার।

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ