ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইবোলামুক্ত পশ্চিম আফ্রিকা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৬
ইবোলামুক্ত পশ্চিম আফ্রিকা

ঢাকা: আনুষ্ঠানিকভাবে লাইবেরিয়াকে ইবোলামুক্ত ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। আর এর মাধ্যমে পশ্চিম আফ্রিকায় এই মহামারীর অবসান ঘটলো।



গত ৪২ দিনে নতুন কোনো নতুন রোগী শনাক্ত না হওয়ায় বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) আনুষ্ঠানিকভাবে লাইবেরিয়াকে ইবোলামুক্ত ঘোষণা করে ডব্লিউএইচও। গত বছর গিনি ও সিয়েরা লিওনকেও এ মহামারীমুক্ত ঘোষণা করা হয়।

২০১৩ সালের ডিসেম্বর মাস থেকে পশ্চিম আফ্রিকায় ব্যাপক হারে ছড়িয়ে পড়ে ইবোলা ভাইরাস। তারপর থেকে এখন পর্যন্ত ১১ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে এ মহামারীতে।

এক বিবৃতিতে ডব্লিউএইচও লাইবেরিয়াকে ইবোলামুক্ত ঘোষণার পাশাপাশি সাবধান করে দিয়ে বলেছে, যেকোনো সময় ফের এ ভাইরাসের আক্রমণ হতে পারে।

স্থানীয় কর্তৃপক্ষকে ধন্যবাদ দিয়ে সংস্থাটির প্রধান মার্গারেট চ্যান বলেছেন, জাতীয় ও স্থানীয় কর্তৃপক্ষ, সুশিল সমাজ, জাতীয় ও আন্তর্জাতিক সংগঠনগুলোর নায়কোচিত ভূমিকার কারণে‌ই আজ পশ্চিম আফ্রিকা ইবোলামুক্ত।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।