ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ট্রাম্পকে খোঁচা দিলেন মোদি, গাইলেন বিশ্বায়নের গান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৮
ট্রাম্পকে খোঁচা দিলেন মোদি, গাইলেন বিশ্বায়নের গান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

বিশ্ব অর্থনৈতিক সম্মেলনে (ডব্লিউইএফ) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে খোঁচা দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একইসঙ্গে যুক্তরাষ্ট্রের ‘একলা চলো’ নীতির বিরুদ্ধে দাঁড়িয়ে তিনি গেয়েছেন বিশ্বায়নের গান।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) আল্পস পর্বতের শহর সুইজারল্যান্ডের দাভোসে ডব্লিউইএফ সম্মেলনে বক্তৃতা করছিলেন মোদি। তিনি সোচ্চার হন জলবায়ু পরিবর্তন ও অর্থনৈতিক সহযোগিতা বিষয়ে যুক্তরাষ্ট্রের নেতৃত্বের বিরুদ্ধাচরণের বিষয়েও।

গত দুই দশকেরও অধিক সময় পর ভারতীয় কোনো সরকারপ্রধান হিসেবে মোদি কথা বললেন ডব্লিউইএফ সম্মেলনে। সরাসরি ট্রাম্পের নাম না নিলেও মোদি তার ‘প্রটেকশনিজমের (বাজার বিষয়ে রক্ষণশীলতা) সমালোচনা করেন।  

হিন্দি ভাষায় দেওয়া বক্তৃতায় ভারতীয় প্রধানমন্ত্রী বলেন, ‘বিশ্বায়নের চাইতে প্রকেশনিজমই কারও কারও কাছে অধিক গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তারা বিশ্বায়ন থেকে মুখ ফিরিয়ে আত্মমুখী হয়ে পড়েছে এবং বিশ্বায়নের স্বাভাবিক গতিধারায় বাধা দিতে চাইছে’।

মোদির কথা, মুক্ত বাণিজ্যের পথে বিশ্বের বিভিন্ন প্রান্তে যেভাবে প্রাচীর উঠছে, তাতে জৌলুশ হারাচ্ছে বিশ্বায়ন। বিশ্বায়নের সুফল সবার কাছে ঠিক মতো পৌঁছাচ্ছে না। উন্নয়নের আলো সবার কাছে পৌঁছাচ্ছে না। যে কারণে বাড়ছে বৈষম্য। এর জন্য অনেকে উদার অর্থনীতি থেকেও মুখ ফিরিয়ে নিচ্ছেন।

মোদি বলেন, আমাদের বিশ্ব নানারকম সমস্যায় ভুগছে এবং সেগুলো নিরসন রোধে আমাদেরই উদ্যোগ নিতে হবে।  

তিনি উল্লেখ করেন, এ বিশ্বে জলবায়ু পরিবর্তন সবচেয়ে মারাত্মক  সমস্যা হওয়া সত্ত্বেও উন্নত দেশগুলো তাদের নতুন প্রযুক্তির সাহায্যে কার্বণ নিঃসরণ প্রতিরোধে সক্ষম হয়নি। তবে ভারতবর্ষ আদিকাল থেকেই মানুষ এবং প্রকৃতির মাঝে সেতুবন্ধন হিসেবে যে কাজ করে আসছে, সে ধারা অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৮
বিএটি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।