ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ভুয়া সংবাদ সর্পরূপী শয়তানের মতো: পোপ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৮
ভুয়া সংবাদ সর্পরূপী শয়তানের মতো: পোপ পোপ ফ্রান্সিস। ছবি-সংগৃহীত

ভুয়া সংবাদকে বাইবেলে বর্ণিত সাপের সঙ্গে তুলনা করেছেন ক্যাথলিক খিস্টানদের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিস। ভুয়া সংবাদ ও ভুয়া তথ্য ছড়িয়ে দেয়ার প্রবণতাকে হঠকারিতা ও অসহিষ্ণুতার চরম লক্ষণ বলে অভিহিত করে তিনি বলেন, এর ফলে সমাজে উদ্ধত মানসিকতা, হিংসা ও ঘৃণার বিস্তারই কেবল ঘটে।

বুধবার পোপ ফ্রান্সিস বিশ্ব যোগাযোগ দিবসকে সামনে রেখে দেয়া এক বাণীতে একথা বলেন। বাণীতে  পোপ  সংবাদ ও তথ্য প্রকাশে সাংবাদিকদের সত্যনিষ্ঠার ওপর জোর দিয়ে বলেন, তাদের সত্যসন্ধানী মানসিকতাই কেবল পারে ‘ভুয়া সংবাদের পথরোধ’ করতে।

মানুষের আদিতম পাপের যে বিয়োগান্ত ইতিহাস তার শুরু হয়েছিল ভুয়া সংবাদ বা মিথ্যা প্রকাশের মধ্য দিয়ে। এর উল্লেখ রয়েছে পবিত্র গ্রন্থ বাইবেলের ‘বুক অব জেনেসিস’-এ। সেখানে সর্পরূপী শয়তান আদি মানবী ইভের (হাওয়া) কাছে মিথ্যা বলে তাকে নিষিদ্ধ ফল (গন্ধম) ভক্ষণে প্রলুব্ধ করেছিল।

দ্রুত গতিমান ডিজিটাল বিশ্বও বাইবেল-বর্ণিত সর্পের মতোই ভুয়া তথ্য ও মিথ্যা সংবাদ ছড়িয়ে দেওয়ার কাজে সহায়ক ভূমিকা পালন করছে। প্রযুক্তি কখনও কখনও আবির্ভূত হচ্ছে শয়তানের ভূমিকায়।

পোপ ফ্রান্সিসের ভাষায়, ভুয়া সংবাদ ছড়িয়ে বিশেষ উদ্দেশ্য সাধন, রাজনৈতিক প্রভাব বিস্তার ও রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণকে প্রভাবিত করা যেমন সম্ভব, সেইসঙ্গে কায়েমি অর্থনৈতিক স্বার্থোদ্ধারও সম্ভব।

উল্লেখ্য, ঐতিহ্যগতভাবেই বিশ্বের ক্যাথলিক সম্প্রদায় ১৯৬৭ সাল থেকে বিশ্ব যোগাযোগ দিবস পালন করে আসছে। প্রতিবছর ১৩ মে তারিখে দিবসটি পালন করা হলেও ২৪ জানুয়ারি ‘ডে অব ফিস্ট’ দিবসেই এ উপলক্ষে আগাম বাণী দিয়ে থাকেন পোপ।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৮
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।