ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

নির্বাচনের ‘অযোগ্য’ ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৪ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৮
নির্বাচনের ‘অযোগ্য’ ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা ছবি: সংগৃহীত

দুর্নীতি ও অর্থ কেলেঙ্কারির দায়ে ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা দেশটির চলতি বছরের জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না।

স্থানীয় সময় বুধবার (২৪ জানুয়ারি) আপিল বিভাগে নিন্ম আদালতের রায় বহাল রাখায় তিনি এই নির্বাচনের অযোগ্য ঘোষিত হয়েছেন বলে বিশ্বগণমাধ্যম সূত্রে জানা গেছে।

এর আগে গত বছর ১২ জুলাই দুর্নীতি ও অর্থ কেলেঙ্কারির মামলায় ব্রাজিলের সাবেক জনপ্রিয় এই প্রেসিডেন্টকে সাড়ে ৯ বছরের কারাদণ্ডাদেশ দেওয়া হয়।

তবে দণ্ডাদেশের বিরুদ্ধে তার করা আপিলের নিষ্পত্তি না হওয়ায় এতো দিন তা কার্যকর হয়নি।

লুলার বিরুদ্ধে অন্যতম অভিযোগ, রাষ্ট্রীয় তেল কোম্পানি পেত্রোব্রাসের সঙ্গে দুর্নীতিতে জড়িয়ে ঘুষ হিসেবে একটি অ্যাপার্টমেন্ট গ্রহণ করেছেন। যদিও বার বার অভিযোগ প্রত্যাখ্যান করেছেন তিনি।

ছবি: সংগৃহীতআপিল বিভাগের রায়ের পরেও লুলা দাবি করেন, তিনি রনাজনৈতিক প্রতিহিংসার শিকার। তাকে নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত রাখতেই এমন ষড়যন্ত্র করা হচ্ছে বলেও দাবি করেন তিনি।

তবে লুলা বলেন, ‘যদি নির্বাচনে আমার এক শতাংশ ভোটও থাকে, তাহলে কেউ আমাকে নির্বাচেনে অংশগ্রহণ থেকে বিরত রাখতে পারবে না। ’

এদিকে, পাবলিক মতামত জরিপে দেখা গেছে, আগামী অক্টোবরের নির্বাচনে খুব সহজেই জয়লাভ করবেন সাবেক বামপন্থী নেতা লুইজ ইনাসিও লুলা দা সিলভা।

বুধবার পোর্তো আলেগ্রে শহরে যখন রায় দেয়া হয় তখন লুলা দা সিলভার হাজার হাজার সমর্থকরা ‘লুলা ছাড়া নির্বাচন জালিয়াতির নির্বাচন’ স্লোগান দিতে থাকে। অপরদিকে লুলা বিরোধীরাও আদালতের রায় উদযাপনে জড়ো হতে থাকে। একইভাবে লুলার রাজনৈতিক প্রতিপক্ষরাও এই রায়ে আনন্দিত।

বাংলাদেশ সময়: ০৮১৪ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৮
এসআইজে/এমআরএম/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।