ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মানুষের কামড়ে কুকুর আহত!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৮
মানুষের কামড়ে কুকুর আহত! মানুষের কামড় খেয়ে আহত কুকুর ‘কেনাইন ভেদা’। ছবি-সংগৃহীত

‘কুকুরের কাজ কুকুর করেছে
কামড় দিয়েছে পায়,
তাই বলে কি কুকুরে কামড়ানো
মানুষের শোভা পায়?’

---পারস্যের কবি শেখ সা’দীর কবিতার অনুকরণে বাঙালি কবি সত্যেন্দ্রনাথ দত্ত ‘উত্তম ও অধম’ নামের শিশুতোষ পদ্যে লিখেছিলেন উপরের কথাগুলো। কিন্তু তার কথা এবার বেমালুম ভুল প্রমাণ হলো।

‘কুকুর আসিয়া এমন কামড়
দিল পথিকের পায়
কামড়ের চোটে বিষদাঁত ফুটে
বিষ লেগে গেল তাই’
—একথাকে উল্টে দেবার মতো ঘটনার জন্ম দিয়ে ফেলেছে মানুষ। এক আমেরিকান লোক পুলিশের ট্রেনিং পাওয়া কুকুরকে কামড়ে দিয়ে রীতিমতো আহত, রক্তাক্ত করে ফেলেছে।

‘সত্য অনেক সময় গালগল্পকেও হার মানায়’  --আজব ঘটনাকে এতোদিন এভাবেই বর্ণনা করে এসেছেন সাংবাদিকরা। কিন্তু এমন  আজব ঘটনা ঘটিয়ে এহেন আপ্তবাক্যকেও পানসে আর ক্লিশে প্রমাণ করে ফেলেছে এই কামড়পটু আমেরিকান।

যুক্তরাষ্ট্রের একটি পত্রিকা তাই লিখেছে:
‘‘সাংবাদিকদের জন্য এ ধরনের অভিজ্ঞতা এটাই প্রথম; ---কুকুর মানুষকে কামড়ালে সেটা কোনো সংবাদ নয়। কিন্তু মানুষ যখন কুকুরকে কামড়ায় তখনই সেটা সংবাদ। ’’

তারা সংবাদের শিরোনামটাও করেছে বেশ: ‘‘এবং এমন ঘটনাও ঘটে: যুক্তরাষ্ট্রে কুকুরকে কামড়ে দিয়ে গ্রেফতার হলো এক লোক’’  

যুক্তরাষ্ট্রের নিউ হ্যামশায়ারের বোসকাওয়েন শহরে রোববার এই ঘটনা ঘটেছে বলে পুলিশ সংবাদ মাধ্যমকে জানিয়েছে।

একটি বাড়িতে দুজন লোক অপর এক লোককে গুলি করে হত্যা করেছে মর্মে প্রতিবেশীরা পুলিশকে খবর জানায়। পুলিশ গিয়ে বাড়িটি ঘিরে ফেলার পর আসামি দুজন পালাবার চেষ্টা চালায়। দুজনের একজন ময়লা ফেলার স্থানে বাতিল কাপড়ের স্তূপের নিচে গিয়ে লুকায়। কিন্তু ‘কেনাইন ভেদা’ (K9 Veda) নামের পুলিশ-কুকুর তাকে ঠিকই খুঁজে বের করে ফেলে। তখনই  ওই লোক করে বসে সেই অবিশ্বাস্য কাণ্ডটি। সে কুকুরের গলা জাপটে ধরে কুকুরটির মাথায় কামড় বসাতে শুরু করে।   

পুলিশ ছুটে এসে আহত, রক্তাক্ত অবস্থায় কুকুরটিকে উদ্ধার ও ওই পাজি লোককে গ্রেফতার করে। চিকিৎসা দেয়ার পর কুকুরটি এখন সুস্থ আছে।  

মানুষ হত্যা, পুলিশের কাজে বাধা দান এবং কুকুরকে কামড়ে দিয়ে আহত করার অভিযোগ আনা হয়েছে ওই লোকের বিরুদ্ধে। অবশ্য ‘কামড়পটু’ ওই লোকের নামটা গোপন রেখেছে পুলিশ।

বাংলাদেশ সময়: ০৬০৫ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৮
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।