ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বিপদসীমায় সিন, প্লাবিত হওয়ার শঙ্কায় প্যারিস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫২ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৮
বিপদসীমায় সিন, প্লাবিত হওয়ার শঙ্কায় প্যারিস বিপদসীমায় সিন। ব্যাপক বিপর্যয়কর বন্যার হুমকির মুখে প্যারিস।ছবি-সংগৃহীত

বিপর্যয়কর বন্যার হুমকির মুখে ফ্রান্সের রাজধানী প্যারিস। টানা অতিবৃষ্টির কারণে সিন নদীর পানি বিপদসীমায়। যে কোনো মুহূর্তে সর্বগ্রাসী বন্যা বিশ্বের শিল্প-সাহিত্যের সবচেয়ে সেরা পীঠস্থান বলে পরিচিত প্যারিসকে প্লাবিত করে ব্যাপক বিপর্যয় ঘটাতে পারে।

শনিবার বিভিন্ন সংবাদ মাধ্যমের দেওয়া সর্বশেষ খবর অনুযাযী, সিন নদীর পানি স্বাভাবিকের চেয়ে বেশ কয়েক মিটার বেড়ে গেছে। শনিবার সন্ধ্যার মধ্যেই তা ৪ মিটারেরও বেশি বেড়ে নদীর পাড় ডুবিয়ে গোটা প্যারিসকেই ডুবিয়ে দিতে পারে।

এরই মধ্যে কিছু নিচু এলাকা ও বেসমেন্টে পানি ঢুকে পড়তে শুরু করেছে। শহরের অনেক সড়কে পানি উঠে পড়েছে। অনেক স্থানে জলাবদ্ধতা দেখা দিয়েছে।

নদীতে এতো বেশি পানিবৃদ্ধি ও প্রবল স্রোতের কারণে পর্যটকবাহী নৌকা, নৌযান ও প্রমোদতরীর চলাচলও প্রায় বন্ধ হয়ে গেছে।

সীনের পানি যে কোনো সময় পাড় ডুবিয়ে দিতে পারে মর্মে সতর্কতা জারি করার পর নদীতীরবর্তী বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে আতঙ্ক বিরাজ করছে। পানির তোড়ে অনেক স্থানে পাড় ভেঙে গেছে।

ব্যাপক বন্যার আশঙ্কার মুখে আগামী সপ্তাহ পর্যন্ত কমিউটার ট্রেনের কার্যক্রম স্থগিত ঘোষণা করা হয়েছে। লুভ জাদুঘরের একাংশ বন্ধ করে দেওয়া হয়েছে।

নদীর পানি বাড়ার পরপরই ইঁদুরের উপদ্রব বেড়ে গেছে। ইঁদুরের দল নিজেদের জায়গা বদল করছে বিধায় শহরজুড়ে তাদের চলাফেরা বেড়ে গেছে। এ নিয়ে চরম বিপাকে পড়েছেন বাসিন্দারা।

প্যারিসের উপকণ্ঠের ভিয়েন্যুভে সঁত জর্জ এলাকার বেশ কিছু অংশ পানিতে ডুবে গেছে। লোকজনকে নৌকায় করে চলাফেরা করতে হচ্ছে।

প্যারিসের মেয়র আন হিদালগো বলেছেন, তার শহর বন্যা মোকাবেলায় মরিয়া প্রস্তুতি নিয়েছে। অতিবর্ষণজনিত এই অবস্থাকে তিনি জলবায়ুর বিরূপ পরিবর্তনের কুফল  হিসেবে চিহ্নিত করেছেন।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৮
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।