ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

২,৩৪৫ বিরোধী দলীয় কর্মীকে মুক্তি দেবে ইথিওপিয়া

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩১ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৮
২,৩৪৫ বিরোধী দলীয় কর্মীকে মুক্তি দেবে ইথিওপিয়া ২০১৫ সালে ইথিওপিয়ার ওরোমিয়া অঞ্চলে সহিংস প্রতিবাদ বিক্ষোভ। ছবি- সংগৃহীত

ইথিওপিয়া সরকার ২,৩৪৫ জন বিরোধী দলীয় কর্মীকে মুক্তি দেবে বলে ঘোষণা দিয়েছে।  ২০১৫ সালে দেশটির ওরোমিয়া অঞ্চলে সহিংস প্রতিবাদ বিক্ষোভ করার কারণে এদের আটক করে জেলে পোরা হয়েছিল।

ওরোমিয়া অঞ্চল বিষয়ে সরকারের মুখপাত্র আদ্দিসো আরেগা কিতেস্সা শুক্রবার এক বিবৃতিতে জানান, সরকার সাধারণ ক্ষমার আওতায় এদের অপরাধ ক্ষমা করে দিয়েছে। দিনকয়েকের মধ্যেই এদের মুক্তি দেয়া হবে।

এর আগে সংবাদ সংস্থাগুলো জানিয়েছিল, প্রধানমন্ত্রী হাইলে মারিয়াম দেসালেগেন ঘোষণা দেন, সহিংসতার পথ ছেড়ে ওরা যাতে শান্তিপূর্ণ পথে ফিরে আসে এবং সন্ত্রাসমুক্ত রাজনীতির পথ অনুসরণ করে, সে সুযোগ দিতেই এই সাধারণ ক্ষমা। গণতান্ত্রিক পরিবেশ তৈরির পথ প্রশস্ত করার জন্যই সরকার এই রাজনৈতিক সদিচ্ছার পথ বেছে নিয়েছে।

এর এক সপ্তাহ আগে সরকার ২২ জন অনুসারীসহ ওরোমো প্রদেশের বিরোধী দলীয় নেতা মেরেরা গুদিনাকে মুক্তি দেয়। এই ২৩৪৫ জনকেও একই সাধারণ ক্ষমার আওতায় মুক্তি দেয়া হচ্ছে।

বিভিন্ন মানবাধিকার গোষ্ঠি সরকারের এই সিদ্ধান্তের প্রশংসা করেছে। তবে তারা সব রাঝনৈতিক বন্দিকে মুক্তি দেবার দাবি জানিয়েছে।

বাংলাদেশ সময়: ১১২৬ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৮
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।