ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

যৌনপীড়ন, রিপাবলিকান নেতা স্টিভ ওয়েইনের পদত্যাগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৩ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৮
যৌনপীড়ন, রিপাবলিকান নেতা স্টিভ ওয়েইনের পদত্যাগ স্টিভ ওয়েইন। ফাইল ছবি

অসংখ্য যৌন অসদাচরণ ও যৌন হয়রানির অভিযোগ মাথায় নিয়ে অবশেষে পদত্যাগ করতে বাধ্য হলেন ‘ক্যাসিনো মোগল’ বলে পরিচিত বর্ষীয়ান রিপাবলিকান নেতা স্টিভ ওয়েইন। অভিযোগ ওঠার ২৪ ঘণ্টার মাথায় শনিবার রিপাবলিকান ন্যাশনাল কমিটির (আরএনসি) ফিন্যান্স চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ালেন তিনি।

সংবাদ মাধ্যমগুলো জানায়, পদত্যাগের পর এক বিবৃতিতে ৭৬ বছর বয়সী এই ধনকুবের বলেন, আমি আরএনসি’র ফিন্যান্স চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়াচ্ছি, যা আজ (শনিবার) থেকেই কার্যকর হবে।

বিবৃতিতে তিনি আশা প্রকাশ করেন, তার সময়ে যে রিপাবলিকান দলের অসাধারণ যেসব সাফল্য ধরা দিয়েছিল তার সবই অব্যাহত থাকবে।

আমেরিকাকে অধিকতর ভালো একটি দেশে পরিণত করার যে কাজের সঙ্গে তিনি নিজেকে সম্পৃক্ত করেছিলেন, এই অভিযোগও তাকে তা থেকে বিচ্যুত করতে পারবে না।
দলের জন্য তহবিল সংগ্রহের গুরু দায়িত্ব তার ওপর অর্পণ করায় তিনি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ধন্যবাদ জানান এবং তার ভবিষ্যৎ সাফল্য কামনা করেন।

আরএনসি চেয়ারউইম্যান রোন্না ম্যাকড্যানিয়েল এরই মধ্যে স্টিভ ওয়েইনের পদত্যাগপত্র গ্রহণ করেছেন মর্মে বিবৃতি দিয়েছেন।

নিজের ক্যাসিনো ও অন্যান্য প্রতিষ্ঠানে  নারী কর্মীদের প্রতি স্টিভ ওয়েইনের যৌন হয়রানি ও যৌনপীড়নের একের পর এক অভিযোগ মিডিয়ায় আসতে থাকায় তা হয়ে ওঠে ‘টক অব দ্য টাউন’। বিরোধী ডেমোক্রাট দল বিষয়টিকে রাজনৈতিক ইস্যু বানিয়ে রিপাবলিকানদের সমালোচনায় নেমে পড়ে।

রিপাবলিকানদের মধ্যেও এ ব্যাপারে বিরূপ প্রতিক্রিয়া হয়। মিডিয়া ও পলিটিক্যাল দুই ফ্রন্টেই স্টিভ ওয়েইন নিজের পাশে কাউকে পাননি। এ অবস্থায় এক প্রকার বাধ্য হয়েই তড়িঘড়ি পদত্যাগ করতে হয় প্রভাবশালী এই ধনকুবের রিপাবলিকানকে।

আরএনসিতে এ নিয়ে তোলপাড় হলেও আনুষ্ঠানিকভাবে তারা এখনো কিছু বলেনি বা বিবৃতি দেয়নি। তবে স্টিভের জন্য রিপাবলিকান দলের একটি অংশ চরম বিব্রত।

স্টিভ ওয়েইনের দাবি, সব অভিযোগ্য মিথ্যা, বানোয়াট। তিনি জ্ঞানত নিজের প্রতিষ্ঠানের কোনো নারীকর্মীর প্রতি কোনো ধরনের যৌন হয়রানি ও অসদাচরণ করেননি।   

স্টিভ ওয়েইন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের খুব প্রিয়পাত্র। স্টিভ ওয়েইনকে দলের জন্য তহবিল সংগ্রহের দায়িত্ব দেবার পর বিপুল অর্থ সংগ্রহ করেন স্টিভ। দলের জন্য তহবিল সংগ্রহে স্টিভের অভূতপূর্ব সাফল্যে রীতিমতো মুগ্ধ ট্রাম্পের মুখে সবসময়ই প্রশংসাবাক্য ঝরে: ‘হি ইজ রেইজিং সো মাচ মানি ফর আউয়ার গ্রেইট রিপাবলিকান পার্টি...ডিড আ গুড জব। ’           

শুধু রিপাবলিকানরাই নয়, স্টিভের কাছে ডেমোক্রাটরাও অর্থকড়ির জন্য অনেক ঋণী। বিভিন্ন সময় বিভিন্ন প্রয়োজনে স্টিভ ওয়েইন ডেমোক্রাটদের অর্থের ব্যবস্থা করে দিয়েছেন। তবে নারীদের প্রতি তার কদর্য আচরণের অভিযোগ তাকে রাতারাতি সে অবস্থান থেকে নিচে ঠেলে ফেলেছে।

বাংলাদেশ সময়: ১৩২৪ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৮
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।