ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

হলিউড স্টার ইয়েওহ

রোহিঙ্গাদের অবস্থা ভয়াবহ, করুণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১২ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৮
রোহিঙ্গাদের অবস্থা ভয়াবহ, করুণ কক্সবাজারের একটি শরণার্থী ক্যাম্পে একটি রোহিঙ্গা শিশুকোলে অভিনেত্রী মিচেলে ইয়েওহ।ছবি-সংগৃহীত

মিয়ানমারের রাখাইন রাজ্যে অব্যাহত নিপীড়ন, নির্যাতন, ধর্ষণ ও জাতিগত নির্মূল অভিযানের শিকার হয়ে রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুরা প্রাণ নিয়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে ।

তাদের সহানুভূতি জানাতে এরই মধ্যে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা ছুটে গেছেন কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থীদের ক্যাম্পে। এর বাইরে অনেক সেলিব্রেটিও ছুটে গেছেন সেখানে।

হলিউড অভিনেত্রী মিচেলে ইয়েওহ সেরকমই একজন। শনিবার তিনিও ছুটে গিয়েছিলেন সেখানে।

সেখানে গিয়ে লাখো রোহিঙ্গা নারী-পুরুষ-শিশুর অবর্ণনীয় দুর্দশা দেখে রীতিমতো স্তম্ভিত, রেদনাহত হয়েছেন মিচেলে। জাতিসংঘ উন্য়ন কর্মসূচির শুভেচ্ছাদূত হিসেবে মালয়েশীয় প্রতিনিধিদলের সঙ্গী হয়ে বাংলাদেশে আসেন তিনি। প্রতিনিধিদলের অংশ হয়ে তিনি সেখানে মালয়েশিয়ার অর্থ সহায়তায় নির্মিত একটি হাসপাতাল পরিদর্শন করেন। এছাড়া অন্য একটি শরণার্থী ক্যাম্পে ত্রাণসামগ্রী বিতরণেও অংশ নেন। মালয়েশীয় প্রতিনিধিদলটির নেতৃত্ব দেন সেদেশের সেনাপ্রধান।   

রোহিঙ্গা শরণার্থীরা কতোটা কষ্টে আছে, মিয়ানমার থেকে তারা কতোটা ভয়াবহ নিপীড়ন-নির্যাতনের শিকার হয়ে ভিটেমাটি ছেড়ে বাংলাদেশে এসেছে সেসব করুণ দু:খগাথা জানার সুযোগ হয় তার। রোহিঙ্গা নারী ও কিশোরীদের মুখ থেকে সেকথা শুনে তিনি হতবাক হয়েছেন। মিচেলের ভাষায়, সেসব কাহিনী এককথায় ‘ট্রাজিক ও ভয়ানক’। আর মিয়ানমার বাহিনীর নির্যাতনের বর্ণনা শুনে তিনি তাকে ‘অতিশয় ঘৃণ্য কাজ’ বলে বর্ননা করেছেন।    

তার ভাষায়, "এটা খুবই কাজের কাজ হয়েছে যে আমরা এখানে (শরণার্থী ক্যাম্পে) এসে হাজির হয়েছি। রোহিঙ্গা জনগোষ্ঠির এই মানুষগুলেঅকে যে অবর্ণনীয় দু:খ দুর্দশা ও নির্যাতনের ভেতর দিয়ে যেতে হয়েছে তা খুবই ন্যক্কারজনক এবং একইসঙ্গে বিয়োগান্তক। এদের প্রত্যেকেরই মানুষ হিসেবে অধিকার প্রাপ্য এবং সে অধিকার তাদের অবশ্যই ফিরিয়ে দেওয়া উচিত। ’’

একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থা তার  রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের ওপর করা একটি প্রতিবেদনে  শিরোনাম করেছে: ‘‘হলিউড স্টার ইয়েওহ কলস রোহিঙ্গা কন্ডিশন ‘ডেসপিকেবল’। ’’

মালয়েশীয় বংশোদ্ভুত এই হলিউড অভিনেত্রী অতি সম্প্রতি সায়েন্স ফিকশন টিভি সিরিজ ‘‘স্টার ট্রেক: ডিসকোভারি’’-তে গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করে বিশ্ববাসীর মনোযোগ কেড়েছেন। এর আগে তিনি মিয়ানমারে গণতন্ত্রের জন্য দীর্ঘদিন সংগ্রাম করে নোবেলজয় করা নেত্রী অং সাং সুচির জীবনভিত্তিক চলচ্চিত্র ‘দ্য লেডি’তে নাম ভূমিকায় অভিনয় করেন।  

বাংলাদেশ সময়:১৯৫৯ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৮
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।