ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

হংকংয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালের বোমা উদ্ধার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৫ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৮
হংকংয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালের বোমা উদ্ধার এখানেই পাওয়া যায় অবিস্ফোরিত শক্তিশালী বোমাটি। ছবি-সংগৃহীত

ঢাকা: মাটির নিচ থেকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার একটি বোমা উদ্ধার করেছে হংকং পুলিশ। অবিস্ফোরিত বোমাটি খুবই শক্তিশালী।

রোববার (২৮ জানুয়ারি)  হংকংয়ের ওয়ান চাই জেলার একটি স্থাপনা নির্মাণস্থলে পাওয়া  বোমাটিকে সফলভাবে নিস্ক্রিয় করতে সক্ষম হয়েছে কর্তৃপক্ষ।

হংকং পুলিশের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো, শনিবার (২৭ জানুয়ারি)  একটি নির্মাণ সাইটে কাজ চলাকালীন ৪৫০কেজি (৯৯২ পাউন্ড) ওজনের বোমাটি পাওয়া যায়।

বোমাটি ১৪৫ সেন্টিমিটার (প্রায় ৫ ফুট) দীর্ঘ ও ৪৫ সেন্টিমিটার (১.৫ ফুট) চওড়া। ধারণা করা হচ্ছে, মার্কিন বোমারু বিমান থেকে এটি ফেলা হয়েছিল। কিন্তু কোনো কারণে এটি অবিস্ফোরিত থেকে যায়।

বোমা উদ্ধারের পরপরই সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে কর্তৃপক্ষ ওয়ান চাই শহরের আশপাশের প্রায় ১৫০০ লোককে সেখান থেকে সরে যেতে বলে। এছাড়া বেশ কয়েকটি রাস্তাও বন্ধ করে দেওয়া হয়। পরে বোমা নিষ্ক্রিয়কারী দলের কর্মকর্তারা কোনো বিপত্তি ছাড়াই নিষ্ক্রিয় করতে সক্ষম হন। এরপর লোক চলাচলের জন্য এলাকাটি খুলে দেওয়া হয়।

মার্কিন সামরিক বাহিনীর আর্কাইভের তথ্য অনুযায়ী, ১৯৪২ সালে মার্কিন সেনাবাহিনী এয়ার ক্রপস হংকংয়ে বহুবার আঘাত হানে। বেশিরভাগ হামলা হয়েছিল বি-২৪ ও বি-২৫ বোমারু বিমান থেকে। সেগুলোর একেকটি ৮ হাজার পাউন্ড বোমা বহন করতে পারতো।

গত কয়েক বছরে জার্মানিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার একই রকমের বেশ কিছু বোমা উদ্ধার হয়েছে।
বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৮

এমএসএ/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।