ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

তুর্কি বিমান হামলায় সিরিয়ার সুপ্রাচীন মন্দির ধ্বংস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৮
তুর্কি বিমান হামলায় সিরিয়ার সুপ্রাচীন মন্দির ধ্বংস সিরিয়ার আরফিনে সুপ্রাচীন নব-হিত্তিত মন্দিরের কৃষ্ণপাথরে নির্মিত সিংহমূর্তি এখন কেবলই ধ্বংসস্তূপ। ছবি-সংগৃহীত

সিরিয়ার কুর্দি অধ্যুষিত আরফিন এলাকায় তুর্কি বিমানবাহিনীর বোমা হামলায় সুপ্রাচীন একটি মন্দিরের একাংশ ধ্বংস হয়ে গেছে। মন্দিরটি ছিল বিশ্ব-ঐতিহ্যের গুরুত্বপূর্ণ সুপ্রাচীন স্মারক।

সিরীয় সরকার ও মনিটরিং গ্রুপগুলো এখবরের সত্যতা নিশ্চিত করেছে। হামলাটি শুক্রবার চালানো হলেও সংবাদ মাধ্যমগুলো এ হামলার খবর দিয়েছে সোমবার।

বিভিন্ন সূত্র থেকে ইন্টারনেটে দেয়া ছবিতে দেখা যায়, বোমার আঘাতে হামলার স্থানটিতে বিরাট গর্ত হয়ে পড়েছে। এখানেই মন্দির প্রাঙ্গণে একটি কৃষ্ণপাথরের সিংহমূর্তি ছিল। মূর্তিটির স্থানে এখন কেবলই ধ্বংসস্তূপ। নব-হিত্তিত মন্দির নামের এই মন্দিরটি নির্মিত হয়েছিল আরামিয়ান যুগে খৃস্টপূর্ব প্রথম সহস্রাব্দে।

তুর্কি বিমানের হামলায় আফরিন অঞ্চলের আইন দারায় অবস্থিত সুপ্রাচীন এই মন্দিরটির কমপক্ষে ৬০ ভাগই ধ্বংস হয়ে গেছে বলে সিরীয় একটি সূত্র দাবি করেছে। আফরিন শহর থেকে মন্দিরটির অবস্থান ১০ কিলোমিটার দক্ষিণে।

সিরিয়ার প্রত্নসম্পদ অধিদপ্তর এই হামলার তীব্র নিন্দা করেছে। তারা একে ‘‘সিরীয় ঐতিহ্যের প্রতি ক্ষমতাসীন তুর্কি সরকারের বিদ্বেষ এবং সীমাহীন বর্বরতার বহির্প্রকাশ’’ বলে অভিহিত করেছে।

সিরীয় প্রত্নসম্পদ অধিদপ্তরের সাবেক প্রধান মামুন আবদুল করিম একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমকে বলেন, সুপ্রাচীন এই মন্দিরটি এর কৃষ্ণপাথরের সিংহমূর্তির জন্যই বিশেষভাবে আদৃত ছিল। তুর্কি হামলায় সেই সিংহমূর্তিটিই ধ্বংসস্তূপে পরিণত হলো।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৮
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।