ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আনবে না ইইউ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৮
রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আনবে না ইইউ

যুক্তরাষ্ট্র রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠদের কালো তালিকা প্রকাশ করলেও ইউরোপীয় ইউনিয়ন এমন কিছু করবে না। রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ বা এমন তালিকা প্রকাশের কোনো ইচ্ছা আপাতত তাদের নেই।

সোমবার রাতে মার্কিন কালো তালিকা প্রকাশের পর ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা কি হবে---এই মর্মে মঙ্গলবার সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে ব্রাসেলসে ইইউর একজন মুখপাত্র এমন জবাব দেন।

এ প্রসঙ্গে তিনি বলেন, মার্কিন ট্রেজারি দপ্তরের প্রকাশিত তালিকার বিষয়ে আমরা অবহিত আছি।

আমরা এ বিষয়েও অবগত যে, এই তালিকাটা নতুন নিষেধাজ্ঞার অংশ নয়। তাছাড়া এটা যে পদক্ষেপেরই অংশ হোক, আমরা মার্কিনিদের মতো করে রাশিয়ার বিরুদ্ধে নতুন কোনো নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছি না। রাশিয়া বা অন্যসব দেশের ব্যাপারে আমাদের নিজস্ব পর্যবেক্ষণ ও মূল্যায়ন রয়েছে। আমরা সে অনুযায়ীই চলি।

রাশিয়া এই তালিকাকে নতুন নিষেধাজ্ঞার অংশ বলে গণ্য করলেও মার্কিন ট্রেজারি দপ্তর বলছে এই তালিকা নিষেধাজ্ঞার অংশ নয়। তালিকাভুক্তদের বিরুদ্ধে কোনো ব্যবস্থাও নেয়া হবে না।

মার্কিন ও পশ্চিমা সংবাদ মাধ্যমগুলো এই তালিকাকে ‘পুতিন-তালিকা’, এবং ‘ক্রেমলিন তালিকা’ নামেও অভিহিত করছে।

সোমবার মার্কিন ট্রেজারি দপ্তরের পক্ষ থেকে প্রকাশিত তালিকায় খোদ রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভও রয়েছেন।

এই তালিকা প্রকাশের বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তালিকায় যাদের নাম আছে শুধু তাদেরকেই নয়, বরং গোটা রাশিয়ার জনগণকেই কালো তালিকাভুক্ত করা হয়েছে। এই অবন্ধুসুলভ হীন মনোভাব দু’দেশের সম্পর্ককে জটিল থেকে আরো জটিল করে তুলবে। তবে আমরা চাই না পরিস্থিতির অবনতি হোক। প্রতিশোধ না নিয়ে আমরা বরং নিজেদের নিয়ে ব্যস্ত থাকবো এবং নিজেদের অর্থনীতির শ্রীবৃদ্ধির দিকে মনোনিবেশ করবো।

তালিকায় নিষিদ্ধ ২১০ জনের মধ্যে ১১৪ জন বর্ষীয়ান রুশ রাজনীতিক এবং ৯৬ জন অভিজাত ধনকুবের। বিশ্বের সেরা ধনকুবেরদের অন্যতম ইংলিশ ফুটবল ক্লাব চেলসির মালিক রোমান আব্রামোভিচের নামও রয়েছে এই কালো তালিকায়।

বাংলাদেশ সময়:২১৩৬ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৮
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।